বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক নীতিমালা সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : জনপ্রশাসন মন্ত্রণালয়ের উদ্যোগে রাজশাহী ও রংপুর বিভাগের বিভাগীয় ও জেলা পর্যায়ের সরকারি দপ্তরসমূহের দপ্তর প্রধান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক নীতিমালা,২০২২ বিষয়ক এক অবহিতকরণ সভা মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। উক্ত মন্ত্রণালয়ের সিপিটি অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. মো. শহিদুল্যাহ এ সভায় সভাপতিত্ব করেন।
অবহিতকরণ সভায় জানানো হয় যে, জনপ্রশাসনে কর্মরত কর্মচারীদের সৃজনশীল ও গঠনমূলক কার্যক্রম উৎসাহিত করার মাধ্যমে কর্মস্পৃহা বৃদ্ধি, দক্ষতা উন্নয়নে উৎসাহিতকরণ ও সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন অধিকতর গতিশীল করার লক্ষ্যে এ নীতিমালা প্রণীত হয়েছে। এর মাধ্যমে জনপ্রশাসন পদক নীতিমালা ২০১৫ রহিত করা হয়েছে।
নতুন নীতিমালা অনুসারে জনপ্রশাসনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বারোটি ক্ষেত্রে প্রতিবছর বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক প্রদান করা হবে। পদক প্রদানের ক্ষেত্রগুলো হচ্ছে সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা, উন্নয়ন প্রশাসন, সামাজিক উন্নয়ন ও ব্যবস্থাপনা, মানব উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ উন্নয়ন, দুর্যোগ ও সংকট মোকাবেলা, অপরাধ প্রতিরোধ, জনসেবায় উন্নয়ন, সংস্কার, গবেষণা এবং বিজ্ঞান ও প্রযুক্তি।
ব্যক্তি, দল বা প্রতিষ্ঠান পর্যায়ে এ পদক প্রদান করা হবে। পুরস্কার হিসেবে একটি স্বর্ণপদক ও সম্মাননাপত্রের সাথে ব্যক্তি পর্যায়ের অবদানের জন্য দুই লাখ টাকা এবং দলগত অবদানের জন্য পাঁচ লাখ টাকা প্রদান করা হবে।
রাজশাহী ও রংপুর বিভাগের ৩০০ শতাধিক কর্মকর্তা এ অবহিতকরণ সভায় অংশগ্রহণ করেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ