সর্বশেষ সংবাদ :

পবায় চেয়ারম্যানের বিরুদ্ধে রাস্তার জমি কেটে নেওয়ার অভিযোগ

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবায় নিজের জমি বলে সরকারি রাস্তার অর্ধেক কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে হুজুরীপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক এক ইউপি চেয়ারম্যান জাইদুর রহমানের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার দামকুড়া ইউনিয়নের কর্ণহারে।
মঙ্গলবার সকালে কর্ণহারের মসজিদ মোড় থেকে কাটানি মোড়ের হেরিংকৃত সংযোগ সড়কের প্রায় ৫০ ফুট মাটি সরিয়ে নিচ্ছে। হুজুরীপাড়া ইউপি’র সাবেক চেয়ারম্যান জাইদুর রহমান নিজের জমি দাবি করে চারজন শ্রমিক দিয়ে এ কাজ করছেন। যাতায়াতের চলমান রাস্তা কেটে নেওয়ায় এলাকাবাসির সাথে জাইদুর রহমানের বাক বিতন্ডা শুরু হয় এবং ব্যাপক উত্তেজনা দেখা দেয়। এ অবস্থায় থানা পুলিশকে খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।
জানা গেছে, প্রায় ২০ বছর আগে হুজুরীপাড়া ইউপি’র তৎকালিন চেয়ারম্যান জাইদুর রহমান জনগণের যাতায়াতের সুবিধার্থে সরকারি প্রকল্প দিয়ে মাটির রাস্তা নির্মাণ করেন। এরপর রাস্তাটির নাম্বারিং হয়। পাঁচ বছর আগে বর্তমান চেয়ারম্যান গোলাম মোস্তফা ওই রাস্তায় ইট-খুয়া-বালি দিয়ে ব্যাটস নির্মাণ করেন। সেই রাস্তার অর্ধেক নিজের দাবি করে সাবেক চেয়ারম্যান জাইদুর রহমান কাটতে থাকেন। পুলিশ ও জনগণের বাধায় রাস্তা কাটা বন্ধ আছে।
রাস্তার ওপাশের জমির মালিক শহীদ হোসেন বলেন, ২০ বছর আগে নির্মিত রাস্তাটির সকালে কাটা শুরু করেন সাবেক চেয়ারম্যান জাইদুর রহমান। বাধা দিলে রাস্তাটির সম্পূর্ণ অংশ তার মাটির ওপরে বলে দাবি করেন। অথচ ২০ বছর আগে তিনিই রাস্তাটি নির্মাণ করেছিলেন। যা খুবই অন্যায়।
ওই এলাকার আওয়ামী লীগ নেতা শাকিরুল ইসলাম বলেন, জাইদুর রহমান চেয়ারম্যান থাকাকালিন তিনি এই রাস্তা নির্মাণ করেছিলেন। অথচ আজ তার জমি বেশী থাকার অজুহাতে নিজের তৈরী রাস্তা নিজেই কেটে নিচ্ছেন। যা অত্যন্ত দুঃখজনক। উনার জমি বেশী থাকলে গ্রাম ও এলাকাবাসিকে নিয়ে বসতে পারতেন। কিন্তু কাউকে না জানিয়েই রাস্তা কেটে নিতে শুরু করেন তিনি।
রাস্তা কাটার বিষয়ে অভিযুক্ত হুজুরীপাড়া ইউপি’র সাবেক চেয়ারম্যান জাইদুর রহমান বলেন, রাস্তা নির্মাণের সময়ে মাপজোক না করেই হয়েছিল। ওই রাস্তার প্রস্থের পুরো অংশই তার জমির ওপরে পড়েছে। পাশের জমির মালিক ছয়ফুট দিয়ে আমিও তাই দিব। না হয় কিছু বেশী দিব। কিন্তু সম্পূর্ণ অংশ তো আর দেয়া যায় না। এ ব্যাপারে কোন অভিযোগ দিয়েছিলেন কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন কোথাও কোন অভিযোগ দেয়া হয়নি। তবে রাস্তা পরিমাপের জন্য ইউনিয়ন পরিষদে আবেদন করা হয়েছিল।
এদিকে হুজুরীপাড়া ইউপি’র বর্তমান চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, সাবেক চেয়ারম্যানের বেশীরভাগ জমির ওপর দিয়েই রাস্তাটি। পরিষদে তিনি বিষয়টি সুরাহার জন্য আবেদন করেছিলেন। রাস্তার ওপর পাশের জমির মালিকদের ডাকলে তারা উপস্থিত হন না। এ অবস্থায় তিনি নিজেই রাস্তাটি কাটিয়ে নেওয়ার চেষ্টা করেছেন। শীঘ্রই সবায়কে নিয়ে বসে বিষয়টি মিমাংসা করা হবে বলে জানান তিনি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ