সর্বশেষ সংবাদ :

পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের শাস্তি-বঙ্গবন্ধুর লেখা বই পড়া

স্টাফ রিপোর্টার : দশ টাকা দামের পাউরুটি কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন এবং সেই ভিডিও লাইভের (সারসরি) মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ায় দুই শিক্ষককে প্রবেশন আইনে শর্তসাপেক্ষে মুক্তি দিয়েছেন আদালত। মঙ্গলবার বেলা ১১ এ রায় ঘোষণা করেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক জিয়াউর রহমান।
প্রবেশন আইনে দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদ্রাসার সুপার আব্দুস সালাম ও একই মাদ্রাসার শিক্ষক গোলাম কবির। রাষ্ট্রপক্ষের ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে ২ জন আসামীর বিরুদ্ধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২১/৩১ ধারার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমানিত হয়। তবে তাদের সামাজিক ও পারিপাশ্বিক অবস্থা আদালত বিবেচনায় এনে শাস্তির পরিবর্তে শর্তের ভিত্তিতে প্রবেশন মঞ্জুর করে তাদের মুক্তি দেন। শর্তানুযায়ী, প্রবেশনকালীন আসামীরা ১ বছরের জন্য আদালত নিয়োগকৃত একজন প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকবেন। এই সময়কালে আসামীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়াচীন’ ৩টি বই পড়বেন। সেই সঙ্গে মহান মুক্তিযুদ্ধের উপর জাহানার ইমামের লেখা ‘একাত্তরের দিনগুলি’ ও রনাঙ্গনের মুক্তিযোদ্ধাদের লেখা ‘একাত্তরের চিঠি’ এই দুটি বইসহ পাাঁচটি বই পড়বেন এবং নিজ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জানাবেন। প্রবেশনে মুক্তি প্রাপ্ত আসামীদের ১০টি বনজ ও ১০টি ফলজ গাছ রোপনের নির্দেশ দেন আদালত।
রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট ইসমত আরা বেগম বলেন, বাংলাদেশের সাইবার ট্রাইব্যুাল আদালতগুলোর মধ্যে এটিই প্রথম প্রবেশন। আসামীরা আপাতত: দৃষ্টিতে মুক্তি পেলেও আগামী এক বছর আদালতের নজরদারীতে থাকবেন। আদালতের শর্ত ভঙ্গ করলে ও আচরণ সন্তোষজনক না হলে তাদের প্রবেশন আদেশ বাতিল হবে। তখন শাস্তি হিসেবে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২১/৩১ ধারার প্রত্যেক অপরাধের জন্য ১ বছর সশ্রম কারাদন্ড ও ১ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে ৩০দিন বিনাশ্রম কারাদন্ড ভোগ করতে হবে।
আসামী পক্ষের আইনজীবী এডভোকেট শারমীন কানিজ বলেন, ফৌজদারী মামলার বাইরে প্রবেশনের বিধান একটি যুগোপযোগী উদ্যোগ। তিনি আদালতের রায়ে সন্তুষ্ট প্রকাশ করে বলেন দুই মক্কেল আদালতের শর্ত সঠিকভাবে পালন করে মামলা থেকে স্থায়ী মুক্তি পাবেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২ | সময়: ৪:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ