সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে আরও ২৮২ জনের করোনা শনাক্ত

স্টাফ রিপোর্টার : বছরের শুরু থেকেই সারাদেশের ন্যায় রাজশাহীতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। ক্রমেই হুমকির মুখে পড়ছে জেলাটির করোনা পরিস্থিতি। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে করোনা শনাক্ত হয়েছে আরও ২৮২ জনের শরীরে। এদিন জেলায় দুইটি ল্যাবে ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করে তাদের করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। আগের দিন মঙ্গলবারে ৫৮৭ জনের করোনার নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৩৪৪ জনের শরীরে। মঙ্গলবারের তুলনায় এদিন করোনা সংক্রমিত রোগী কমেছে ৬২ জন।
বুধবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৯০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৪৫ জনের শরীরে। একই সময়ে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ৩৭৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা ধরা পড়ে ২৩৭ জনের শরীরে। অর্থাৎ এদিন রাজশাহীর দুইটি ল্যাবে মোট করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয় ২৮২ জন। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক ৩৯ শতাংশে। আগের দিন মঙ্গলবার করোনা সংক্রমণের অনুপাতে শনাক্তের হার ছিল ৫৮ দশমিক ৬০ শতাংশ।
সোমবার জেলার দুইটি ল্যাবে ৫৪৫ জনের নমুনা পরীক্ষা করে ৩০৪ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার দাঁড়িয়েছিল সর্বোচ্চ ৫৫ দশমিক ৭৮ শতাংশে। রোববার জেলার দুইটি ল্যাবে ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করে ২২২ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার দাঁড়িয়েছিল সর্বোচ্চ ৬০ দশমিক ৮৬ শতাংশে। শনিবার জেলার দুইটি ল্যাবে ৩৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১২৭ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ৪৪ দশমিক ১৯ শতাংশ।
শুক্রবার রামেক হাসপাতাল ল্যাবে করোনার নমুনা পরীক্ষা না হওয়ায় শুধুমাত্র রামেক ল্যাবে ১৫৯ জনের নমুনা পরীক্ষায় করোনা ধরা পড়ে ৪৬ জনের শরীরে। পরীক্ষার অনুপাতে এদিন জেলায় করোনা শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৭১ শতাংশ। বৃহস্পতিবার রাজশাহীর দুইটি ল্যাবে আরও ১৬০ জনের শরীরে মিলেছে ভাইরাসটি। এদিন ৪২৫ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার দাঁড়ায় ৩৭ দশমিক ৩৫ এ। আগের দিন বুধবার রাজশাহীর দুইটি ল্যাবে ৩৭১ জনের নমুনা পরীক্ষা করে ১৪৯ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ার বিষয়ে জানা যায়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ৪০ দশমিক ১৬ শতাংশ। সপ্তাহের ব্যবধানে করোনা সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় তিন শ’র ঘরে। একই সাথে করোনা শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক ৩৯ শতাংশে।
চলতি মাসে করোনা শনাক্তের সর্বোচ্চ হার দাঁড়িয়েছে রোববারের রিপোর্টে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বলে জানায় জেলা সিভিল সার্জন দফতর। তথ্যমতে, জানুয়ারির প্রথম সপ্তাহে জেলায় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৭৫ জনের। করোনা শনাক্তের শতকরা হার ছিলো ৭ দশমিক ৮১ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বেড়েছে অন্তত ২ শতাংশ। ৮ থেকে ১৪ জানুয়ারি জেলায় ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষায় ১৪৪ জনের করোনা শনাক্ত হয়। এই সপ্তাহে করোনা শনাক্তের হার ৯ দশমিক ৯২ শতাংশ।
সিভিল সার্জন দফতর আরও জানায়, ১ জানুয়ারি জেলায় ১৪২ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা ধরা পড়ে। করোনা শনাক্তের হার ২ দশমিক ৮২ শতাংশ। পরদিন এক লাফেই শনাক্তের হার দাঁড়ায় ৫ দশমিক ৪৫ শতাংশে। এরপর থেকে ক্রমেই বাড়ছে শনাক্তের হার। দ্রুত মানুষের মধ্যে সচেতনতা তৈরি না হলে করোনা আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলেও আশঙ্কা করেন সংশ্লিষ্টরা।
গত ৭ জানুয়ারি শনাক্তের হার নেমে আসে ২ শতাংশের নিচে। সেদিন নমুনা কম পরীক্ষা হওয়ায় শনাক্তের হারও কমে যায়। ১০ থেকে ১৪ জানুয়ারি ৫ দিনের চারদিনই করোনা শনাক্তের হার ছিল ১২ শতাংশের আশপাশে। এর আগে গত ১৬ জানুয়ারি তৃতীয় সর্বোচ্চ ৩৩ দশমিক ১৯ শতাংশ করোনা শনাক্ত হয়।


প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ | সময়: ৭:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর