করোনার রেড জোনে রাজশাহী

স্টাফ রিপোর্টার : করোনা সংক্রমণের রেড জোনের তালিকায় এবার উঠে এসেছে রাজশাহীর নাম। এ জেলায় প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমিত রোগির সংখ্যা। তবে এখনো স্বাস্থ্যবিধি অনুসরনের বালাই নেই কোথাও। এমনটি মাস্ক পরিধানও করছেন না সাধারণ মানুষ। যানবাহন থেকে শুরু করে হাট-বাজারে সমানে মানুষের গাদাগাদি বিচরণ থাকলেও স্বাস্থ্যবিধির নূন্যতমও মানা হচ্ছে না কোথাও।
এদিকে গত এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে ঢাকা ও রাঙ্গামাটির পর রাজশাহীসহ আরও ১২ জেলাকে করোনা সংক্রমণের রেড জোনে চিহ্নত করা হয়েছে।
রাজশাহীর স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, সর্বশেষ মঙ্গলবার রাজশাহীর দুইটি ল্যাবে ২৩৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৭ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ২৮ দশমিক ২৭ শতাংশ।
এর মধ্যে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের পজেটিভ আসে। এছাড়া রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাবে ১৪৩ জনের নমুনা পরীক্ষায় ২৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।
আগের দিন সোমবার রাজশাহীর দুইটি ল্যাবে ২০২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৬২ জনের। যা নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৩০ দশমিক ৬৯ শতাংশ। এছাড়াও গত রবিবার রাজশাহীর দুইটি ল্যাবে ২৩২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৭৭ জনের। যা নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৩৩ দশমিক ১৯ শতাংশ।
এছাড়া গত শনিবার রাজশাহীতে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছিল ২২৮ জনের। এর মধ্যে আক্রান্ত রোগি শনাক্ত ছিল ২২ জনের। নমুনা পরীক্ষার অনুপাতে ওইদিন শনাক্তের হার ছিল ০৯ দশমিক ৬৫ শতাংশ। অথচ একদিনের ব্যবধানে সংক্রমনের হার দাড়িয়েছে ৩৩ শতাংশের উপরে।
তথ্য বিশ্লেষন করে দেখা গেছে গত এক সপ্তাহে রাজশাহীতে করোনা সংক্রমনের হার ক্রমেই বৃদ্ধি পেয়েছে। তবে নানা কারণে মানুষ এখনো সচেতন হচ্ছে না। করোনা ভীতি মানুষ সর্বত্র উপেক্ষা করে চলছে।
স্থানীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক। এরপরও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে মানুষের মধ্যে উদাসীনতা রয়েছে। এতে আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বেড়েছে। স্বাস্থ্য বিভাগ, সিটি করপোরেশনসহ সরকারি সংস্থাগুলো সক্রিয়ভাবে মাঠে না নামলে সামনে পরিস্থিতি আরও খারাপ হবে।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক হাবিবুল আহসান তালুকদার বলেন, তারা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। এখনও রাজশাহী বিভাগে ওমিক্রন শনাক্ত হয়নি। তবে, জানুয়ারির শুরু থেকে প্রাতিদিনই করোনার শনাক্ত বাড়ছে। পরীক্ষা কম হওয়ার পরও শনাক্তের হারটা অনেক বেশি। এরই মধ্যে রাজশাহীকে রেড জোনের আওতায় আনা হয়েছে। কঠোরভাবে স্বাস্থ্যবিধি না মানলে যেকোনো সময় এ সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা রয়েছে। আর সংক্রমণ যে হারে বাড়ছে, তার মানে এটা করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ হওয়ারই আশঙ্কা বেশি।
ওমিক্রন খুব মারাত্মক না হলেও এই ধরন দ্রুত ছড়াচ্ছে। তাই ঘরের বাইরে বের হলেই মাস্ক পরার পাশাপাশি সরকারি সব বিধিনিষেধ অবশ্যই মানতে হবে। আর যত দ্রুত সম্ভব সবাইকে করোনা টিকাও নিতে হবে বলেও উল্লেখ করেন রাজশাহী বিভাগীয় এই স্বাস্থ্য পরিচালক।


প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ | সময়: ৭:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ