Daily Sunshine

চাঁপাইনবাবগঞ্জে আকশ্মিক শিলাবৃষ্টি, ব্যপক ক্ষয়ক্ষতি

Share

স্টাফ রির্পোটার, শিবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে অসময়ের আকশ্মিক শিলাবৃষ্টি ও ঝরে কিছু কিছু জায়গায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জেলার সব কটি উপজেলায় বজ্র সহ বৃষ্টিপাত হলেও ঝড় ও শিলা বৃষ্টি জেলার ৩-৪টি স্থানে হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে বজ্রসহ বৃষ্টি শুরু হলেও রাত সাড়ে নয়টার দিকে হঠাৎ ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টি শুরু হয়। চলে প্রায় ১৫ মিনিট ধরে। এতে বিপাকে পড়ে হাজারো পথচারীরা।
বিশেষ করে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার রানীহাটি এবং শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা, উজিরপুর ও পাঁকা ইউনিয়নে ব্যপক শিলাবৃষ্টি হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমান বেশি।
এসব এলাকায় যে সমস্ত ফসল ভুট্টা, সরিষা, বিভিন্ন ধরনের সবজি ও স্ট্রবেরী আছে, সেগুলো শিলা ও ঝড়ের কারনে ক্ষতিগ্রস্থ হয়েছে। বিশেষ করে ভাঙ্গন কবলিত এলাকার পাঁকার চর এলাকায় ব্যাপক তান্ডবে ক্ষয়ক্ষতির পরিমান বেশি বলে জানা গেছে। শীতের মধ্যে এ ধরনের দুর্যোগে জনজীবনে দুর্ভোগের মাত্রা বাড়িয়ে দিয়েছে।
আর শীত মৌসুমে শিলা বৃষ্টির কারণে শীতের প্রকোপ আরো বাড়লে দুর্ভোগও আরো বাড়বে মনে মনে করা হচ্ছে।
শিলা বৃষ্টিতে ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা । অনেকে বলছেন এই শীত মৌসুমে শিলা বৃষ্টি কখোনো দেখেননি তারা।
বহালাবাড়ি গ্রামের আবু সায়েম জানান, জেলার রানিহাটি, রামচন্দ্রপুর, ছত্রাজিতপুর, মহারাজপুর ও বারঘরিয়া এলাকায় শিলাবৃষ্টিতে মাটিতে শিলার আস্তরন পড়ে যায়।অনেক বাড়ির দরজা শিলার স্তুপে আটকে যায়। তিনি আরও জানান, এর আগে এ ধরনের অসময়ে শিলাবৃষ্টি কখনো দেখেননি।
চর অঞ্চলের কৃষক ইসমাইল হোসেন জানান, বিকেল থেকেই আকাশে মেঘ ছিল। সন্ধ্যা থেকে হঠাৎ বৃষ্টি শুরু হয়। কিন্তু রাত সাড়ে নয়টা বাজলেই শুরু হয় ব্যাপক শিলা বৃষ্টি। ১৫ মিনিটের এ শিলাবৃষ্টিতে আমাদের এলাকার সরিষা, টমেটো ,ফুলকপি ও ভুট্টা সহ বেশকিছু বাড়ী ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে।
এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, শিলায় শুধুমাত্র শিবগঞ্জ উপেজলার ৩ ইউনিয়নের কিছু এলাকার ফসলের ক্ষতি হয়েছে। অসময়ের শিলা বৃষ্টিতে সরিষা এবং স্ট্রবেরির ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেসাথে কিছু এলাকায় সবজিরও ক্ষতি হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত নিরূপণ করা সম্ভব হয়নি।
অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, সদর উপজেলায় ও শিবগঞ্জের বেশ কিছু স্থানে শিলা বৃষ্টি হয়েছে। এতে অনেক ফসলের ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখন বলা সম্ভব নয়। সকালে মাঠে গিয়ে তদন্ত করে বিস্তারিত জানাতে পারবো। সদর উপজেলা ও শিবগঞ্জ ছাড়া অন্য কোথাও শিলা বৃষ্টির খবর পাওয়া যায়নি।

জানুয়ারি ১৪
০৬:৫৬ ২০২২

আরও খবর

[TheChamp-FB-Comments]