Daily Sunshine

সপ্তাহে শনাক্ত বেড়েছে কয়েকগুন ঝুঁকিতে ৬ জোন

Share

সানশাইন ডেস্ক: দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাস শনাক্তের হার বেড়েছে ১৯১ দশমিক ৪০ শতাংশ। তবে কমেছে মৃত্যুহার। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে এই তথ্য দেওয়া হয়েছে। তবে সার্বিকভাবে দেশে সংক্রমণ হার ১১ দশমিক ৬৮ শতাংশ। আর মৃত্যু হার ১ দশমিক ৭৬। এ অবস্থায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হওয়ার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে সরকার।
করোনার এ পরিস্থিতিকে বিপজ্জনক বলে উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দেশে হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা বাড়ায় শয্যা বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন বলেন, সপ্তাহের ব্যবধানের পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দ্বিগুণ হয়ে গেছে। দেশে ১ জানুয়ারি পর্যন্ত করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে ছিল। এরপর থেকে সংক্রমণ ক্রমাগত বাড়ছে, যেটা আমাদের জন্য খুবই সাবধানতার ও আশংকার বিষয়। পুরো ডিসেম্বরে ৪ হাজার ৫৮৮ রোগী শনাক্ত হয়েছিল, সেখানে জানুয়ারির ১১ দিনেই ১২ হাজার ৮৫০ রোগী শনাক্ত করা হলো। অনেকেই হয়তো টেস্ট করছেন না, সবাই টেস্ট করালে সংখ্যাটা আরও অনেক বাড়ত।
এদিকে, ঢাকা ও রাঙামাটি জেলাকে করোনা সংক্রমণে রেড জোন হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া হলুদ জোন বা মধ্যম ঝুঁকির জেলা হিসেবে চিহ্নিত হয়েছে ছয় জেলাকে। গ্রিন জোনে রয়েছে ৫৪ জেলা। গত এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের তথ্য মতে, রাজধানীতে করোনা সংক্রমণের হার ১২.৯০ শতাংশ। রাঙ্গামাটিতে করোনা সংক্রমণের হার ১০ শতাংশ।
ঝুঁকিতে থাকা জেলাগুলো হলো- রাজশাহী, রংপুর, নাটোর, লালমনিরহাট, দিনাজপুর, যশোর। এসব জেলায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশ থেকে ৯ শতাংশে অবস্থান করছে। সংক্রমণের গ্রিন জোন বা ক্ষীণ ঝুঁকিতে আছে ৫৪ জেলা। অন্যদিকে পঞ্চগড় ও বান্দরবান জেলায় নমুনা পরীক্ষার হার খুবই কম হয়েছে।
পূর্ববর্তী সাতদিনের চেয়ে গত সাত দিনে করোনা সংক্রমণ বেড়েছে ১৬৯.১২ শতাংশ। তবে এতে মৃত্যু হার কমেছে ২০ শতাংশ। দেশে করোনা প্রাদুর্ভাব শুরুর পর তা নিয়ন্ত্রণে আনতে ২০২০ সালেও দেশের বিভিন্ন এলাকাকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করেছিল সরকার। পরে জোনভিত্তিক লকডাউন করা হয়। কোথায় কী ধরণের অঞ্চল হবে সে ব্যাপারে বিস্তারিত রোডম্যাপ তুলে ধরা হয়েছিল তখন।

জানুয়ারি ১৪
০৬:৪৩ ২০২২

আরও খবর

[TheChamp-FB-Comments]