গ্রামপুলিশ নিয়োগে জালিয়াতি সাবেক চেয়ারম্যান কারাগারে

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ : জালিয়াতি করে গ্রাম পুলিশ নিয়োগের অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের এক সাবেক চেয়ারম্যানকে ও অভিযুক্ত গ্রাম পুলিশকে কারাগারে প্রেরণ করেছে চাঁপাইনবাবগঞ্জের একটি আদালত।
মঙ্গলবার দুপুরে উপজেলার ধাইনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আকম তাবারিয়া চৌধুরীকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ নাজমুল হোসেন। এ সময় অভিযুক্ত গ্রাম পুলিশকেও কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিজ্ঞ আদালত।
চেয়ারম্যান থাকাকালে জালিয়াতির মাধ্যমে ধাইনগর ইউনিয়নে মহিলা গ্রাম পুলিশ নিয়োগের বিষয় নিয়ে আদালতে মামলা দায়েরের প্রেক্ষিতে এ আদেশ দেন বিজ্ঞ বিচারক। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয় ওই সময়।
মামলার বাদীর আইনজীবি অ্যাড. নুরুল ইসলাম সেন্টু বলেন, আ.ক.ম তাবারিয়া চৌধুরী ধাইনগর ইউনিয়নের চেয়ারম্যান থাকাকালীন আক্তারী খাতুন নামের এক নারীর বয়স কমিয়ে জাল-জালিয়াতির আশ্রয় নিয়ে তার ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মহিলা গ্রাম পুলিশ পদে ২০১৯ সালের ১ আগস্ট নিয়োগ দেন।
আক্তারী খাতুনের জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ থাকলেও তাকে নিয়োগ দেয়া হয় ১৯৯৫ সালের ২৬ মে জন্ম তারিখ দেখিয়ে। এ জালিয়াতির বিরুদ্ধে একই ইউনিয়নের সাবেক মেম্বার গুপ্তমানিক গ্রামের জয়নাল মন্ডলের ছেলে আব্দুল কাদের মন্ডল চেয়ারম্যান তাবারিয়া এবং আক্তারী খাতুনকে আসামী করে বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করেন।
মামলাটির তদন্তভার শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে প্রদান করেন বিজ্ঞ আদালত। উপজেলা নির্বাহী অফিসার তদন্তভারের দায়িত্ব দেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুনাইন বিন জামানকে। তার প্রতিবেদনে বাদীর অভিযোগ প্রমানিত না হওয়ায় তাবারিয়া এবং আক্তারীকে খালাস দেন বিজ্ঞ আদালত।
পরবর্তীতে বাদীর আইনজীবি নারাজি আবেদন করলে বিজ্ঞ আদালত সিআইডিকে তদন্ত করার নির্দেশ দেন। সিআইডির পক্ষে মামলাটি তদন্ত করেন, উপ-পরিদর্শক মামুনুর রশীদ। সিআইডির তদন্তে বাদীর অভিযোগের সত্যতা প্রমানিত হলে গত বছরের ২০ ডিসেম্বর তাবারিয়া এবং আক্তারী খাতুনের নামে ওয়ারেন্ট ইস্যু করেন বিজ্ঞ আদালত। পরবর্তীতে মঙ্গলবার বাদীর আইনজীবিকে না জানিয়ে ওই মামলায় আত্মসমর্পন করে জামিন চায় তাবারিয়া চৌধুরী ও আক্তারী খাতুনের আইনজীবি।
কিন্তু বিজ্ঞ আদালত তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন। এ ঘটনায় তাবারিয়া চৌধুরীর এলাকায় জনমনে স্বস্তি ও প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকে আনন্দ উল্লাস করে।


প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ | সময়: ৫:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর