Daily Sunshine

রাজশাহীতে পাখির বাসা পরিদর্শন করলেন যুক্তরাষ্ট্রের নাগরিক

Share

স্টাফ রিপোর্টার : পাখিদের বাসা দেখতে রাজশাহীতে ছুটে এসেছেন যুক্তরাষ্ট্রের এক নাগরিক। তার নাম ক্রেইগ ফুলস্টোন। তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজার।
রবিবার দুপুরে তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল চত্ত্¦রে শামুক কল পাখির অভয়াশ্রম পরিদর্শন করেন ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজার ক্রেগ ফুলস্টন রামেক হাসপাতালের বাহির ও ভেতরের কিছু অংশ ঘুরে দেখেন। এ সময় তাঁর সঙ্গে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ড. নাসির উদ্দিনসহ রাজশাহী বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
তার সঙ্গে থাকা ড. নাসির বলেন, মূলত তিনি বাংলাদেশের এসেছেন এখানকার বন্যপ্রাণী সংরক্ষণ ও তাদের আবাসন দেখতে। সম্প্রতি রামেক হাসপাতাল চত্ত্বরের গাছ কর্তনের কারণে প্রায় শতাধিক পাখি মারা যাওয়ার ঘটনাটিও তিনি শুনেছিলেন। এরপর বাংলাদেশের বিভিন্ন সামাজিক সংগঠন ও পরিবেশবাদীদের সংস্থা পাখিদের রক্ষায় এগিয়ে আসেন। একই সঙ্গে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তৎপরতায় এনিয়ে একটি মামলাও হয়। ফলে রামেকে শামুক খৈল পাখির আবাস ও অভয়ারণ্য সুনিশ্চিত হয়। মূলত এসব কিছু প্রত্যক্ষ করতেই তিনি রাজশাহীতে এসেছেন। তিনি রাজশাহীসহ দেশের বিভিন্ন এলাকায় পাখিদের অভ্যারণ্য বা বিচরণক্ষেত্র পরিদর্শন করবেন বলে জানান ড. নাসির উদ্দিন।

জানুয়ারি ১০
০৬:০৮ ২০২২

আরও খবর

[TheChamp-FB-Comments]