Daily Sunshine

সান্তাহারে ১০ কেন্দ্রে হলো মক ভোটিং

Share

আদমদীঘি প্রতিনিধি: পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো বগুড়ার আদমদীঘির সান্তাহার ইউপিতে ইভিএমে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৫ জানুয়ারী ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কীভাবে ভোট দেওয়া যায় তা দেখাতে ভোটের দুই দিন আগে কেন্দ্রে কেন্দ্রে চলছে অনুশীলন বা মক ভোটিং।
ভোটারদের ইভিএমে অভ্যস্ত করাতে সোমবার সকাল ১০টা থেকে ৪ টা পর্যন্ত ইউনিয়নের ১০টি ভোট কেন্দ্রে ইভিএমে মক ভোট শুরু হয়। বুধবার মূল নির্বাচনের আগে এটাকে মহড়া হিসেবে দেখানো হচ্ছে। মক ভোটিংয়ের মাধ্যমে স্থানীয় ভোটারদের সচেতন করার পাশাপাশি ভোটদানে কোনও যান্ত্রিক সমস্যা হচ্ছে কি না, তাও বের হয়ে আসবে। মহড়ার পাশাপাশি নির্বাচনের অন্যান্য প্রস্তুতিও এগিয়ে চলছে।
মক ভোট প্রয়োগ শেষে একাধিক ভোটার বলেন, যতটা জটিল মনে করেছিলাম, ততটা কঠিন না। খুব সহজেই ভোট দিতে পারলাম। ফিঙ্গার প্রিন্ট দেওয়ার সঙ্গে সঙ্গে ছবি আসলো আমার ভোট আমি দিয়েছি, ভালো লাগলো।
উপজেলার সান্তাহার ইউপির দমদমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার সিপন আলী জানান, অনুশীলন বা মক ভোটিং সাধারণ মানুষের ভালো সাড়া পাচ্ছি। ইভিএম এর মাধ্যমে জাল ভোটের যে সুযোগ নেই এটি তারা বুঝতে পেরে সন্তুষ্টি নিয়ে ফিরে যাচ্ছেন।
তিনি আরো বলেন, ইভিএমে ভোট দেওয়ার জন্য তিনটি বিকল্প ব্যবস্থা রয়েছে। ন্যাশনাল আইডি কার্ড, আঙুলের ছাপ ছাড়াও ভোটার ক্রমিক নম্বর দিয়ে একজন ভোটার ইভিএমে ভোট দিতে পারবেন। তিনটার যেকোনো একটি মিললেই একজন ভোটার ভোট দিতে পারবেন। তিনটির একটিও যদি কোনো ভোটারের না মেলে তাহলে সে ক্ষেত্রে করার কিছুই নেই, তিনি ভোট দিতে পারবেন না।
উল্লেখ্য, আগামী ৫ জানুয়ারী উপজেলার ৬টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে সান্তাহার ইউপিতেই শুধু ইভিএমে ভোট গ্রহণ হবে। এই ইউপিতে মোট ভোটার ২১ হাজার ৫৯৫ জন। নারী ভোটার ১০ হাজার ৭৪৮ জন ও পুরুষ ভোটার ১০ হাজার ৮৪৭ জন। নারী-পুরুষ ভোটারের সংখ্যা প্রায় সমান।

জানুয়ারি ০৪
০৭:১৭ ২০২২

আরও খবর

[TheChamp-FB-Comments]