Daily Sunshine

প্রাথমিকের প্রধান শিক্ষককে বিদেশ যেতে ছুটি দেবেন উপ-পরিচালক

Share

সানশাইন ডেস্ক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বিদেশ যাত্রার ক্ষেত্রে ৩০ দিন পর্যন্ত ছুটি মঞ্জুর করতে পারবেন বিভাগীয় উপ-পরিচালক। সম্প্রতি এই আদেশ জারি করা হয়েছে বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।
এর আগে প্রধান শিক্ষককে বিদেশ যেতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের অনুমোদন নিতে হতো। মহাপরিচালকের সই করা গত ৮ ডিসেম্বরের অফিস আদেশে বলা হয়, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করে তাদের বেতনস্কেল ১২ থেকে ১১ নম্বর গ্রেডে নেওয়া হয়েছে। তখন চিকিৎসাসহ জরুরি প্রয়োজনে প্রধান শিক্ষকদের বিদেশ যেতে ছুটি লাগলে মহাপরিচালকের অনুমোদন নিতে হতো। তবে এখন থেকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের কাজে প্রশাসনিক গতিশীলতা আনা, সেবার মানোন্নয়ন এবং সেবা সহজ করার জন্য প্রধান শিক্ষকদের সর্বোচ্চ ৩০ দিনের ছুটি মঞ্জুরের ক্ষমতা বিভাগীয় উপ-পরিচালককে দেওয়া হলো।’
ছুটির শর্ত: আবেদনকারীর ছুটির হিসাবে ছুটি পাওনা থাকতে হবে। ছুটিতে যাওয়ার আগে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারকে জানাতে হবে।
সংশ্লিষ্ট প্রধান শিক্ষক বাংলাদেশে প্রত্যাবর্তনের পর অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কাছে রিপোর্ট করবেন।
বিদেশ যাত্রা ও অবস্থানের জন্য সরকারের ওপর কোনও আর্থিক দায়-দায়িত্ব বর্তাবে না। ছুটিকালীন সময়ের বেতন ভাতা বাংলাদেশি মুদ্রায় দেওয়া হবে। নির্ধারিত সময়ের অতিরিক্ত সময় বিদেশে অবস্থান করা যাবে না। বিদেশ যাত্রায় অনুমোদিত ছুটি পরবর্তী অননুমোদিত অনুপস্থিতির জন্য কোনও বেতন-ভাতা দেওয়া হবে না। অনুমোদিত ছুটি ভোগের পর নির্ধারিত সময়ের মধ্যে কর্মস্থলে ফিরতে ব্যর্থ হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ডিসেম্বর ২৭
০৬:৪৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]