Daily Sunshine

পুরুষ অভিভাবক ছাড়া ভ্রমণ করতে পারবেন না আফগান নারীরা

Share

সানশাইন ডেস্ক: আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষ রোববার জানিয়েছে, স্বল্প দূরত্ব ছাড়া অন্য যে কোনো স্থানে ভ্রমণ করতে চাইলে নারীদের অবশ্যই তাদের কোনো পুরুষ অভিভাবককে সঙ্গে রাখতে হবে। কোনো পুরুষ অভিভাবক ছাড়া কোনো নারীকে দূরে কোথাও ভ্রমণের অনুমতি দেওয়া হবে না। খবর এএফপির।
দেশটির সদগুণ প্রচার এবং দুষ্কর্ম প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় একটি নির্দেশনা জারি করেছে। সেখানে নারীদের পুরুষ অভিভাবকের সঙ্গে ভ্রমণের নির্দেশনাসহ বিভিন্ন পরিবহনে যেন ইসলামিক হিজাব ছাড়া কোনো নারীকে ভ্রমণের সুযোগ দেওয়া না হয় সেই আহ্বান জানানো হয়েছে। ৪৫ মাইলের (৭২ কিলোমিটার) বেশি দূরত্বে কোনো নারী যদি পরিবারের কোনো সদস্যকে ছাড়া একাই ভ্রমণ করতে চান তবে তাদেরকে কোনো যানবাহনই ভ্রমণের সুযোগ দেবে না বলে জানানো হয়েছে। দূরের রাস্তায় ভ্রমণের জন্য অবশ্যই পরিবারের একজন পুরুষ সঙ্গীকে সঙ্গে থাকতে হবে।
মন্ত্রণালয়ের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির এএফপিকে রোববার এসব কথা জানিয়ে স্পষ্ট করে বলেন, অবশ্যই একজন ঘনিষ্ট পুরুষ স্বজনকে সঙ্গী হিসেবে রাখতে হবে। সোস্যাল মিডিয়া নেটওয়ার্কে এই নির্দেশনা ছড়িয়ে পড়েছে। কয়েক সপ্তাহ আগেই আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোর নাটক ও সোপ অপেরায় নারীদের দেখানো বন্ধ করার নির্দেশ দেয় মন্ত্রণালয়। এর মধ্যেই নতুন নির্দেশনা জারি হলো। এমনকি টেলিভিশনে উপস্থাপনায় অংশ নেওয়া নারীদের হিজাব পরারও আহ্বান জানিয়েছে ওই মন্ত্রণালয়।

ডিসেম্বর ২৭
০৬:৪৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]