Daily Sunshine

অটোপাসে বছর শুরু, পরীক্ষাতে শেষ

Share

সানশাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারিতে যেমন আর্থিক ক্ষতি হয়েছে, সম্ভবত তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে শিক্ষায়। করোনার সংক্রমণ ঠেকাতে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে, ক্লাস-পরীক্ষা হয়নি। তবে, সংক্রমণ কমে আসায় বছরের শেষদিকে সীমিত পরিসরে হয়েছে ক্লাস-পরীক্ষা। তাই, শিক্ষা খাতের সারা বছরের খতিয়ান তুলে ধরতে গেলে অবধারিতভাবেই লিখতে হয় করোনা পরিস্থিতির কথা। এদিকে, করোনাকালে নানা প্রতিকূলতার মাঝেও হয়েছে শিক্ষক নিয়োগ, পদোন্নতি, এমপিওভুক্তি। বছরজুড়ে বিভিন্ন দাবিতে শিক্ষকদের আন্দোলন, সড়ক দুর্ঘটনায় কয়েকজন শিক্ষার্থীর মৃত্যু ও শিক্ষার্থীদের আন্দোলন ছিল আলোচনার বিষয়।
অটোপাস: ২০২১ সালের ৩০ জানুয়ারি প্রকাশ করা হয় ২০২০ সালের এইচএসসি অটোপাসের ফল। করোনা মহামারির কারণে হয়নি এইচএসসি ও সমমানের পরীক্ষা। জেএসসিতে প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ ও এসএসসিতে প্রাপ্ত নম্বরের ৭৫ শতাংশের যোগফলের ভিত্তিতে এইচএসসি‘র অটোপাসের ফল প্রকাশ করা হয়। এতে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছেন আগের বছরের চেয়ে তিন গুণের বেশি শিক্ষার্থী।
পড়াশোনা ব্যাহত হয় প্রায় ৪ কোটি শিশুর: করোনাভাইরাস মহামারির কারণে স্কুল বন্ধ থাকায় দেশের ৩ কোটি ৭০ লাখ শিশুর পড়াশোনা ব্যাহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এবং শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো।
শিক্ষার্থীদের আন্দোলন: শিক্ষাপ্রতিষ্ঠান ও হল খোলা, পরীক্ষার রুটিন প্রকাশ, স্কুলছাত্রীকে ধর্ষণের বিচার, বদরুন্নেসা মহিলা কলেজে শিক্ষার্থীকে ধর্ষণের হুমকির বিচার, বাসে হাফ ভাড়া চালু, সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী হত্যার বিচারসহ নানা দাবিতে কয়েক দফায় রাস্তায় আন্দোলনে নেমেছিলেন শিক্ষার্থীরা।
প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা: ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হয়েছে। পিইসি ও জেএসসি পরীক্ষা বাতিল: করোনা পরিস্থিতির কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করেছে সরকার।
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অটোপাস: জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ শিক্ষার্থীকে অটোপাস দিয়েছে। শতবর্ষে ঢাবি: এ বছর শতবর্ষপূর্তি উদযাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠাবার্ষিকী ১ জুলাই হলেও করোনা পরিস্থিতির কারণে ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত শতবর্ষপূর্তি উদযাপন করা হয়।
পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন: এখন নবম ও দশম শ্রেণির কারিকুলাম অনুযায়ী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা হয়। ২০২৩ সাল থেকে পরিমার্জিত কারিকুলাম অনুযায়ী, শুধু দশম শ্রেণির কারিকুলামেই এ পরীক্ষা হবে। এছাড়া, নতুন শিক্ষাক্রমে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না। নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যের মতো বিভাজন থাকবে না। সমন্বিত শিক্ষাক্রম হবে। পুরো শিক্ষাক্রম ২০২৫ সালের মধ্যে বাস্তবায়ন হবে।
প্রথমবারের মতো ঢাকার বাইরে ঢাবির ভর্তি পরীক্ষা: এবারই প্রথমবারের মতো রাজধানীর বাইরে নেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। দেশের সাত বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোতে হয় ভর্তি পরীক্ষা। ডিজিটাল লটারি সিস্টেমে ভর্তি: স্কুল ভর্তির ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত তদবির বন্ধ করতে ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালিত হচ্ছে। চাকরির বয়স বাড়ানোর দাবি: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করাসহ চার দফা দাবি বাস্তবায়নে বছরজুড়ে নানা কর্মসূচি পালন করেছেন চাকরিপ্রার্থীরা।
আবরার হত্যার রায়: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ২০ জনকে ফাঁসি ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ রায়ের পর আলোচনায় উঠে আসে বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী আরিফ রায়হান দ্বীপ এবং কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী সাবিকুন নাহার সনি হত্যার বিচারের দাবি।
নানা দাবি নিয়ে মাঠে শিক্ষকরা: ৪ হাজারের বেশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ, ইবতেদায়ি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ, এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশের পরিবর্তে পূর্ণাঙ্গ ঈদ বোনাস, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দশম গ্রেড প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি, বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বেতনও গ্রেড-৬ করাসহ নানা দাবিতে বছর ধরে নানা কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা।
ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ: রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ এবং স্কুলের অভিভাবক প্রতিনিধির মধ্য ফোনালাপের অডিও ভাইরাল হওয়ার পর বিষয়টি তদন্তে উচ্চপর্যায়ের কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এপিএ মূল্যায়নে দ্বিতীয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ: ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে দ্বিতীয় সেরা পুরস্কার অর্জন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।
প্রাথমিক শিক্ষকদের গ্রেড উন্নতি: প্রাথমিকের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেড দেওয়া হয়েছে বছরের শুরুতে। প্রাথমিকের উপবৃত্তি পেতে জন্মনিবন্ধন: প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি পেতে হলে জন্মনিবন্ধন বাধ্যতামূলক। উপবৃত্তির জন্য তথ্য এন্ট্রির সময় জন্মনিবন্ধন সনদ সংযুক্ত করতে হবে। চলতি বছর এ নিয়ম চালু হয়েছে।
সব শিশু জরিপের আওতায়: চলতি বছরে শূন্য থেকে ৫ বছর পর্যন্ত সব শিশুকে জরিপের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনো শিশু যাতে বিদ্যালয়ে ভর্তির বাইরে না থাকে, সেজন্য এ জরিপ।
সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার: সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে অভিন্ন নকশার শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত নিয়েছে সরকার।
শিক্ষা আইন: কওমি মাদ্রাসা শিক্ষা কার্যক্রমের ওপর সরকারি নিয়ন্ত্রণ, শিক্ষার্থীদের জন্য সব ধরনের নোট ও গাইড বই নিষিদ্ধের বিধান রেখে ‘শিক্ষা আইন-২০২১’এর খসড়া চূড়ান্ত করা হয় এ বছর। শিক্ষকদের পদোন্নতি: দীর্ঘ অপেক্ষার পর মাধ্যমিক বিদ্যালয়ে প্রথমবারের মতো ৫ হাজার ৪৫২ জন সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পেয়েছেন। বিসিএস (শিক্ষা) ক্যাডারের ১ হাজার ৮৪ জন সহকারী অধ্যাপককে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে।
মূল্যায়নের মাধ্যমে প্রভাষকদের পদোন্নতি: মূল্যায়নের মাধ্যমে বেসরকারি কলেজের প্রভাষকদের পদোন্নতি দেওয়া হবে। এ মূল্যায়নের ক্ষেত্রে প্রভাষকদের পদোন্নতির ১০০ নম্বরের মূল্যায়ন পরীক্ষা থাকবে। এর মধ্যে ১০ নম্বর অনলাইন ক্লাসের দক্ষতার ওপর রাখা হয়েছে।
এমপিওভুক্ত শিক্ষক নিয়োগে বৃহৎ গণবিজ্ঞপ্তি: দেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ১০১; মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায়ী ব্যবস্থাপনা ২০ হাজার ৯৯৬ এবং সংরক্ষিত পদে ২ হাজার ২০৭ জন। এখন ভেরিফিকেশন চলছে।
এমপিও নীতিমালা-২০২১ জারি: বেসরকারি স্কুল কলেজের সংশোধিত এমপিও নীতিমালা-২০২১ ও জনবল কাঠামো জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রায় দেড় বছর সংযোজন-বিয়োজন করার পর নীতিমালাটি জারি করা হয়।
মাধ্যমিকে প্রধান শিক্ষকে যোগ্যতায় পরিবর্তন: নতুন নীতিমালা অনুযায়ী, মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হতে হলে সহকারী প্রধান শিক্ষক পদে ৩ বছরের অভিজ্ঞতাসহ সহকারি শিক্ষক হিসেবে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আগে ১০ বছরের অভিজ্ঞতা প্রয়োজন হতো।
ইবতেদায়ি প্রধানদের ১১তম গ্রেড: সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ১১তম গ্রেডে বেতন পাবেন ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষকরা। মার্চপাস্ট ও র‌্যালি বন্ধ রাখার নির্দেশ: করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের অংশগ্রহণে মার্চপাস্ট ও র‌্যালি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।
কওমি মাদ্রাসায় রাজনীতি নিষিদ্ধ: দেশের সব কওমি মাদ্রাসায় ছাত্র-শিক্ষকদের রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। প্রাথমিক শিক্ষকদের অভিন্ন পরিচয়পত্র: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অভিন্ন পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।
গ্রন্থাগারিক নিয়োগ দিতে পারবে না ম্যানেজিং কমিটি: বেসরকারি স্কুল-কলেজের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে সহকারী শিক্ষক এবং গ্রন্থাগার প্রভাষক পদে নিয়োগ দিতে পারবে না শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি। এখন থেকে এ পদে নিয়োগের জন্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।
স্থায়ী সনদ না নেওয়া বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা: স্থায়ী সনদ না নেওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ বিষয়ে ২৬টি বিশ্ববিদ্যালয়কে শোকজ করে ইউজিসি। প্রাইমারি নিয়োগ পরীক্ষায় লটারিতে কেন্দ্র সচিব: এবার প্রাথমিকের সবচেয়ে বড় নিয়োগ পরীক্ষায় নিজ বিদ্যালয়ের শিক্ষকরা কেন্দ্র সচিব হতে পারবে না। লিখিত পরীক্ষার দিন লটারি করে কেন্দ্র সচিব নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষায় পাশ করা প্রার্থীদের ভাইভা বোর্ডে পরিচয় নিশ্চিত করতে প্রবেশের আগে তার জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করা হবে।
বেসরকার বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ আয়কর: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ১৫ শতাংশ আয়কর প্রত্যাহারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। ব্লেন্ডেড লার্নিং নীতিমালা: উচ্চ শিক্ষায় সশরীরে উপস্থিতি ও অনলাইন শিক্ষা সমন্বিত করে ব্লেন্ডেড লার্নিং নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য গণবিজ্ঞপ্তি: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করার লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। শিক্ষাপ্রতিষ্ঠানের পুরো নাম ব্যবহারের নির্দেশ: কোনো আবেদন কিংবা যেকোনো নোটিশে শিক্ষাপ্রতিষ্ঠানের পুরো নাম ব্যবহারের নির্দেশ দিয়েছে সরকার। সংক্ষিপ্ত নাম ব্যবহার যথাযথ নয় বলে মনে করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।
বিশ্ববিদ্যালয় কলেজ ব্যবহার না করার নির্দেশ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান ও ইনস্টিটিউটের নামের ক্ষেত্রে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ ব্যবহার না করার নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দেড় বছর পর প্রাণ ফিরে পায় শিক্ষাপ্রতিষ্ঠান: ১২ সেপ্টেম্বর খোলা হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান। শুরু হয় পাঠদান। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর শিক্ষার্থীদের পদচারণায় আবারও মুখর হয়ে ওঠে স্কুল-কলেজ প্রাঙ্গণ।
৮ মাস বিলম্বে শুরু এসএসসি পরীক্ষা: করোনা পরিস্থিতির কারণে প্রায় ৮ মাস দেরিতে ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। এতে অংশ নেন ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী। অবশেষে এইচএসসি পরীক্ষা: গত বছর অনেক অপেক্ষা করেও এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে, এ বছর ২ ডিসেম্বর শুরু হয় এইচএসসি পরীক্ষা। ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী এতে অংশ নেন।

ডিসেম্বর ২১
০৭:০৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]