Daily Sunshine

গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু

Share

স্টাফ রিপোর্টার: : রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের সদস্যদের অংশগ্রহণে দুই দিনব্যাপী বার্ষিক মেলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু হয়েছে। রবিবার সকালে উপজেলার গোগ্রাম ইউনিয়নের গুণিগ্রাম মাধ্যমিক বিদ্যালয় মাঠে সাংস্কৃতিক প্রতিযোগীতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বেসরকারি সংস্থা সিসিবিভিও’র নির্বাহী প্রধান সারওয়ার-ই-কামাল।
উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী কাস্টমসের গোয়েন্দা শাখার সহকারী পরিচালক সুনন্দন দাস রতন, মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী, গুণিগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল ইসলাম, গোদাগাড়ী উপজেলার হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার, সিসিবিভিওর হিসাবরক্ষক এএইচএম তারিক প্রমুুখ উপস্থিত ছিলেন।
দাতা সংস্থা ব্রেড ফর দি ওয়ার্ল্ড- জার্মানীর সহযোগিতায়, রাজশাহী ভিত্তিক বেসরকারি সংস্থা সিসিবিভিও এ অনুষ্ঠানে আয়োজন করে। অনুষ্ঠানের প্রথমদিনে সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিল বিয়ের গীত ও নৃত্য প্রতিযোগিতা। সাংস্কৃতিক উৎসবে রক্ষাগোলা সংগঠনের ৩৫টি স্টলে তাদের ব্যবহৃত ঐতিহ্যবাহী সব উপকরণ উপস্থাপন করে। অনুষ্ঠানে রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের সাংস্কৃতিক দলের ৭০০ নারী, পুরুষ ও শিশু অংশ নেন।
দ্বিতীয় দিন সোমবার সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জনজাতিভিত্তিক কারাম গীত ও নৃত্য, দাশাই, আমলবান ও ঝুমুর প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সিসিবিভিও’র নির্বাহী প্রধান বলেন ‘রক্ষাগোলা খাদ্য নিরাপত্তার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অধিকার অর্জন এবং নিজস্ব সংস্কৃতি সংরক্ষণ ও সম্প্রসারণের কাজ করে যাচ্ছে। তাদের রাজনৈতিক ক্ষমতায়ন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা আশাবাদী সংগঠনগুলি আগামিতে স্বনির্ভরতার দিকে এগিয়ে যাবে। তিনি তাদের সংগঠিত হয়ে আরো শক্তিশালী হওয়ার আহ্বান জানান।’

ডিসেম্বর ২০
০৫:৩৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]