Daily Sunshine

চিকিৎসার ব্যয় মেটাতে চরম দরিদ্র ৫০ কোটির বেশি মানুষ

Share

সানশাইন ডেস্ক: বিশ্বের ৫০ কোটির বেশি মানুষ গত বছর শুধুমাত্র চিকিৎসার খরচ মেটাতে গিয়ে চরম দারিদ্র্যের দিকে চলে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বিশ্ব ব্যাংক এক যৌথ বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। করোনা মহামারি এই পরিস্থিতিকে আরও খারাপ করে তুলতে পারে বলেও আশঙ্কা করছে সংস্থা দুটি। খবর রয়টার্স।
ডব্লিউএইচও ও বিশ্ব ব্যাংকের যৌথ বিবৃতিতে বলা হয়, করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবা বিঘ্নিত হয়েছে। এটি গত শতকের ৩০-এর দশকের পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটের সৃষ্টি করেছে। এই পরিস্থিতি সাধারণ মানুষের জন্য স্বাস্থ্যসেবার খরচ মেটানোর বিষয়টিকে কঠিন করে তুলেছে। গোটা বিশ্বের ওপর করোনা মহামারির নেতিবাচক প্রভাব পড়েছে। ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো অন্যান্য টিকাদান কার্যক্রমের আওতা কমে গেছে। যক্ষ্মা ও ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যাও বাড়ছে।
ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়েসুস বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তারা যেন প্রত্যেক নাগরিকের জন্য অবিলম্বে স্বাস্থ্যসেবা ব্যবস্থা সচল করে। প্রত্যেক নাগরিক যাতে আর্থিক সংকটের ভীতি ছাড়াই চিকিৎসাসেবা পেতে পারে, সেই ব্যবস্থা গ্রহণ করা। বিশ্ব ব্যাংকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যাবিষয়ক আন্তর্জাতিক পরিচালক হুয়ান পাবলো উরিবে বলেন, আর্থিক সীমাবদ্ধতার মধ্যেও সরকারগুলোকে স্বাস্থ্য বাজেট রক্ষার পাশাপাশি তা বাড়াতে হবে।

ডিসেম্বর ১৫
০৬:২৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]