Daily Sunshine

রাবি গবেষণা সংসদের উদ্বোধন

Share

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন সংগঠন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ’র উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৩ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের কনফারেন্স কক্ষে আয়োজিত এক আলোচনাসভায় এই সংগঠনটির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ও রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এই সংগঠনটির উদ্বোধন করেন।
আলোচনাসভার শুরুতে দেশের জন্য নিহত সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সংগঠনটির প্রধান উপদেষ্টা, অনুষ্ঠানের সভাপতি ও ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক হাবিবুর রহমান স্বাগত বক্তব্য দেন।
পরে বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব ‘স্নাতকার্থী ও স্নাতক ছাত্রছাত্রীদের গবেষণাঃ ব্যপ্তি ও সম্ভাবনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় তিনি তাঁর লিখিত বক্তব্যে বলেন, ‘জ্ঞান সৃষ্টি বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রধান উদ্দেশ্য। এটা বললে বোধহয় ভুল হবে না যে জ্ঞান সৃষ্টির প্রক্রিয়াই বিশ্ববিদ্যালয়কে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিশিষ্টতা দান করেছে। বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট জ্ঞান বৈশ্বিক মানে উত্তীর্ণ হতে হয়। এই জ্ঞানের থাকতে হয় সার্বজনীনতা। প্রশ্ন হচ্ছে, জ্ঞান সৃষ্টির প্রক্রিয়াটি আসেলে কী? এক কথায় উত্তর হচ্ছে-গবেষণা। গবেষণা ছাড়া জ্ঞান ভান্ডারে নতুন কিছু যুক্ত হয় না।’
সভায় নতুন এই সংগঠনের সতের সদস্য বিশিষ্ট প্রথম কমিটি ঘোষণা করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। সতের সদস্য বিশিষ্ট সংগঠনটির প্রথম এই কমিটির সভাপতি হলেন শাকিবুল হাসান এবং সাধারণ সম্পাদক মেহেদী হাসান।
সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ঘটনা এবং তথ্য বিষয়ক নির্ভর ভাবভঙ্গির জ্ঞান লব্ধের পরে এই জ্ঞানকে আরেকটি তাত্ত্বিক জ্ঞান সাধনার মাধ্যমে পরিশুদ্ধ করা হয়। সেই পরিশুদ্ধ করার বিষয়টি হল গবেষণা। যে জিনিসটা আবিষ্কার হবে সে জিনিসকে আবিষ্কারের জন্য আরও বিস্তারিতভাবে যেটা করতে হবে সেটা হল গবেষণা। গবেষণা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ যে উদ্যোগ নিয়েছে সে উদ্যোগকে আমি সাধুবাদ জানাচ্ছি।
গবেষণা সংসদের সদস্য স্নিগ্ধ এবং মুনতা হেনা মিমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক অনুষদের অধিকর্তা অধ্যাপক ইলিয়াস হোসেন, অনুষ্ঠানের সম্মানিত অতিথি ও ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি সাইফুল্লাহ সাদেক।
উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি সংগঠন। রিসার্চ, রেনোভেশন এবং রেভ্যুলেশন এই তিনটি লক্ষ্যকে সামনে নিয়ে গবেষণার মাধ্যমে সমাজ ও দেশকে এগিয়ে নেওয়ার চেতনা থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছে। জাতীয় ও অন্তর্জাতিক পর্যায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে গবেষণাবান্ধব বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত করতে সংগঠনটি বদ্ধপরিকর।

ডিসেম্বর ১৪
০৬:০৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]