সর্বশেষ সংবাদ :

প্রতিদ্বন্দ্বিতা যেন প্রতিহিংসায় রূপ না নেয় : কবিতা খানম

নওগাঁ প্রতিনিধি: নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, মারামারি কোনো দিনই কাম্য নয়। মারামারি হলে কেউ না কেউ আহত কিংবা নিহত হয়। কারও পরিবার নিঃস্ব হোক জনপ্রতিনিধি হিসেবে কেউ চাইবে না। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা যেন প্রতিহিংসায় রূপ না নেয় সেভাবে আচরণ করুন।
গতকাল রোববার সন্ধ্যায় নওগাঁ জেলা প্রশাসনের কার্যালয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
প্রার্থীদের সহনশীল আচরণ করার আহ্বান জানিয়ে কবিতা খানম বলেন, ‘যখন কোনো কিছুতে প্রতিদ্বন্দ্বিতা হয়, সেখানে জয়-পরাজয় থাকে। জয়ের আশা যেমন করবেন, আবার কোনো কারণে যদি পরাজিত হোন, সেটা মেনে নেওয়ার মানসিকতা থাকতে হবে। অসহিষ্ণু হলে বিশৃঙ্খলা বাড়বে। আপনারা নিজেদেরকে আইনের মধ্যে রাখুন। আচরনবিধি মেনে প্রচারণা চালাতে হবে।
ভোটের পরিবেশ সুষ্ঠু রাখতে প্রার্থীদের সহযোগিতা কামনা করে তিনি বলেন, ‘পাল্টাপাল্টি অভিযোগ না করে, ভোটের পরিবেশ যাতে সুষ্ঠু থাকে, প্রত্যেকে যাতে প্রচার-প্রচারণায় অংশ নিতে পারে, সেইটা মেনে চলেন। নিজেদের বিরুদ্ধে অভিযোগ না করে ভোটারদের আকর্ষণ করুন। আপনাদের পক্ষে যাতে ভোট দেন সেইভাবে প্রচারণা চালান। কাউকে জোর করে ভোট নিতে পারবেন না। তাদের মন জয় করে ভোট নিতে হবে। আপনারা ভোটারদের বলেন, পরিবেশ সুষ্ঠু থাকবে আপনারা ভোটকেন্দ্রে আসুন। শুধু নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনী নয়, আপনারাও দ্বায়িত্বশীলতার পরিচয় দিন।
নির্বাচন পরিচালনার দ্বায়িত্বে থাকা সরকারি কর্মকর্তাদের উদ্দেশে কবিতা খানম বলেন, কেউ আচরণ বিধি লঙ্ঘন করে প্রচার-প্রচারণা চালালে, আপনারা প্রার্থীকে একজন প্রার্থী গণ্য করবেন। তাঁর অন্য কোনো পরিচয় থাকবে না। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের সত্যতা থাকলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন। প্রত্যেক প্রার্থী একই ধরণের আইনের সেবা পাবেন। ভোটের আগে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হোক এটা আমরা চাই না। নির্বাচনে যেন লেভেন-প্লেইং ফিল্ড নিশ্চিত থাকে, সেটা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করবে।’
আগামী ২৬ ডিসেম্বর নওগাঁর মহাদেবপুর, ধামইরহাট ও আত্রাই উপজেলার ২৬টি ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা নির্বাচনের পরিবেশ বিষয়ে শঙ্কা ও প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের বিরুদ্ধে তাঁদের নানান অভিযোগের কথা নির্বাচন কমিশনারের কাছে তুলে ধরেন।
জেলা প্রশাসক হারুন-অর-রশীদের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম ফজলুল কাদের, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান বক্তব্য রাখেন।


প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২১ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ