Daily Sunshine

রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবী দিবসে নানা কর্মসূচি গ্রহণ

Share

স্টাফ রিপোর্টার : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজশাহীতে বিস্তরিত কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবারও রাজশাহীতে স্বাস্থ্যবিধি মেনে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষ্যে কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
রাজশাহী জেলা প্রশাসন সূত্র জানায়, আজ (মঙ্গলবার) সকাল দশ’টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করা হবে। সকাল সাড়ে দশ’টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শহিদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে।
সুবিধামত সময়ে, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শহিদদের আত্মার শান্তি কামনা করে সুবিধামত সময়ে সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হবে।
এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এদিন সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এদিন সকাল ৮টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে সাড়ে ৮টায় শহীদ মিনার ও বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর সকাল সাড়ে ৯টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক চৌধুরী জুলফিকার মতিন। এ অনুষ্ঠানে শহীদ পরিবারের সদস্যগণ স্মৃতিচারণ করবেন ও তাদের সম্মাননা স্মারক প্রদান করা হবে। পরে সন্ধ্যা সাড়ে ৫টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে প্রদীপ প্রজ্জ্বালন এবং সেখানে সন্ধ্যা ৬টায় কৌশিক সরকারের নির্দেশনায় নাটক ‘জয়জয়িতা’ মঞ্চস্থ হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় ‘সাবাস বাংলাদেশ’ চত্বরে প্রামাণ্যচিত্র ‘মরণজয়ী শহীদ কাইয়ূম’ ও ‘বধ্যভূমিতে একদিন’ প্রদর্শিত হবে।

ডিসেম্বর ১৪
০৫:৫৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]