Daily Sunshine

বিষমাখা গমবীজ খেয়ে মারা গেলো দেড় শতাধিক কবুতর

Share

বড়াইগ্রাম প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রামে জমিতে বপন করা (ছিটানো) বিষ মেশানো গম বীজ খেয়ে দেড় শতাধিক কবুতরের মৃত্যু হয়েছে। শনিবার ও শুক্রবার উপজেলার জোয়াড়ী ইউনিয়নের কামারদহ গ্রামে এসব কবুতর মারা যায়।
স্থানীয়রা জানান, শুক্রবার কায়েমকোলা গ্রামের রানু গাইনসহ কয়েকজন কৃষক তাদের জমিতে গম বীজ বপন করেন। বপনের আগে ইঁদুর, পাখি ও পোকা-মাকড়ের অত্যাচার থেকে রক্ষা করতে গম বীজগুলোতে তারা বিষ মিশিয়ে দেন। পরে আশেপাশের এলাকা থেকে কবুতর এসে তা খেয়ে মুহূর্তেই কিছু কবুতর মরে আশেপাশের জমিতে লুটিয়ে পড়তে শুরু করে। এছাড়া আরো বেশ কিছু কবুতর বাড়িতে ফিরে এসে অসুস্থ হয়ে পড়ে। পরে শনিবার সেগুলোও মারা যায়।
জোয়াড়ী ইউপি চেয়ারম্যান চাঁদ মাহমুদ বিষয়টির সত্যতা স্বীকার করে জানান, গম বীজ খেয়ে কামারদহ গ্রামের রঞ্জু মিয়ার ২০টি, আব্দুল জলিলের ২০টি, খোকন মিয়ার ১০টি, আল আমিনের ২০টি, জাহিদ আলীর ৭টি, আব্দুল আলিমের ৪টি, আব্দুল বাছেদের তিনটি এবং জাহিদুল ইসলামের চারটিসহ এলাকার আরো কিছু কৃষকের বাড়ির পোষা প্রায় দেড় শতাধিক কবুতর মারা যায়।
বড়াইগ্রাম থানার ওসি নজরুল ইসলাম মৃধা জানান, জমিতে বোনা গম বীজ পাখি বা ইঁদুর খেলে কৃষক ক্ষতিগ্রস্থ হন, কিন্তু বিষ মেশানো বীজ খেয়ে কবুতরের মৃত্যুতে কবুতরের মালিকদেরও আর্থিক ক্ষতি হয়েছে। জীব বৈচিত্র্য রক্ষার লক্ষ্যে বীজ বা খাদ্যে বিষ মিশিয়ে পাখি নিধন দণ্ডনীয় অপরাধ। এ ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিসেম্বর ১২
০৪:৩৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]