Daily Sunshine

পতাকা টানানোর বিতর্ক নিয়ে যা বললেন শাদাব

Share

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ সফর শেষ করে কেবল নিজেদের দেশে ফিরেছে পাকিস্তান ক্রিকেট দল। এখনও উত্তাপ ছড়াচ্ছে বাংলাদেশে অনুশীলনের সময় নিয়মের তোয়াক্কা না করে দলটির পতাকা উড়ানোর বিষয়টি। এবার এই ইস্যুতে মুখ খুলেছেন পাকিস্তানের অলরাউন্ডার শাদাব খান।
বাংলাদেশে এসে গত ১৫ নভেম্বর মিরপুরে প্রথমবারের মত অনুশীলন করে বাবর আজমের দল। এ সময় অনুশীলন মাঠে দেখা যায় পাকিস্তানের পতাকা। পরবর্তীতেও অনুশীলনে নিজেদের পতাকা টানিয়েছিল এশিয়ার দলটি। তবে মিরপুরে প্রথমবার পতাকা টানিয়ে অনুশীলনের পর বিষয়টি বিতর্কে রূপ নেয়। ম্যাচ চলাকালে আনুষ্ঠানিকভাবে দুই দলের পতাকা টানানোর রীতি থাকলেও অনুশীলনে পতাকা টানানোর কোনো রীতি নেই। পাকিস্তানের এই কাজে তাই মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয় বাংলাদেশে।
পাকিস্তানের সীমিত ওভারের সহ-অধিনায়কের মতে, অনুশীলনে পতাকা টানালে তারা উজ্জীবিত হন। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় ভারপ্রাপ্ত কোচ সাকলাইন মুশতাকের পরামর্শে ম্যাচের মত অনুশীলনের সময়ও দৃষ্টিসীমায় পতাকা রাখার এই বিতর্কিত প্রচলন করেছে পাকিস্তান।
তিনি বলেন, ‘জাতীয় পতাকা আমাদের স্মরণ করিয়ে দেয়, দেশের জন্য আমাদের হৃদয় দিয়ে খেলতে হবে, সেই দেশটি যা আমাদের পূর্বপুরুষদের ত্যাগের বিনিময়ে পাওয়া হয়েছে। মাঠে জাতীয় পতাকা পুঁতে রাখার এই বিষয়টি আমাদের সবাইকে একতাবদ্ধ করেছে।’ বিশ্বকাপ থেকে পাকিস্তানি খেলোয়াড়দের শরীরী ভাষায় দেখা যাচ্ছে নিজেদের নিংড়ে দেওয়ার প্রত্যয়। শাদাব জানালেন, বাবরের মত অধিনায়কের কারণেই ভালো করতে এত উদগ্রীব তারা। শাদাবের ভাষায়, ‘অধিনায়ক যখন পাশে থাকে, খেলোয়াড়রা অধিনায়কের জন্য তাদের জীবন দিয়ে দিতেও প্রস্তুত থাকে। তার সিদ্ধান্তগুলোই বলে দেয় সে কত দারুণ একজন নেতা।’

ডিসেম্বর ১২
০৪:২৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]