Daily Sunshine

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে শিক্ষা নিশ্চিত করতে হবে: খাদ্যমন্ত্রী

Share

নওগাঁ প্রতিনিধি: শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয় সবার ভাগ্য উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধর্ম-বর্ণ, জাতিগোষ্ঠী নির্বিশেষে সবার সমান অধিকার থাকবে। শেখ হাসিনার সরকার সেটাই নিশ্চিত করে চলেছে।
শনিবার দুপুরে নওগাঁর নিয়ামতপুর পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের আর্থসামাজিক ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় উন্নতজাতের বকনা গরু ও গো-খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।
খাদ্যমন্ত্রী বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কথা চিন্তা করে সরকার বিভিন প্রকল্প হাতে নিয়েছে। এরমধ্য এটি একটি অন্যতম। এই প্রকল্পের আওতায় কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। তাই সরকারের এসব প্রনোদনা কাজে লাগাতে হবে।
সাধন চন্দ্র মজুমদার বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধ করে সমাজ উন্নয়নে অবদান রাখতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি তলাবিহীন ঝুড়ির দেশ থেকে টানতে টানতে আজকে দেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। মধ্যম আয়ের দেশে পরিণত করেছে। বর্তমান সরকার কৃষককে প্রণোদনা দিচ্ছে। সারের অভাব নেই। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার পাশাপাশি বীজ ও কৃষি উপকরণ দিচ্ছে। এর ফলে আমাদের কৃষিতে বিপ্লব ঘটেছে। দেশে খাদ্যের অভাব নেই।
এসময় উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে রাজশাহী বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক উত্তম কুমার দাস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহিন মনোয়ারা হক, নিয়ামতপুর উপজেলার পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, জেলা প্রানীসম্পদ কর্মকর্তা মহির উদ্দিন, উপ-প্রকল্প পরিচালক আনোয়ার সাহাদত বক্তব্য রাখেন।
পরে প্রধান অতিথি ১৪০ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে উন্নত জাতের বোকনা গরু ও গো-খাদ্য বিতরণ করেন।
পরে মন্ত্রী রসুলপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভায় যোগ দেন ও এর আগে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন।

ডিসেম্বর ১২
০৪:২৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]