Daily Sunshine

মেক্সিকোতে ট্রাক উল্টে অর্ধশত অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

Share

সানশাইন ডেস্ক: মেক্সিকোর দক্ষিণাঞ্চলে একটি ট্রাক উল্টে অন্তত ৫৩ জন অভিবাসনপ্রত্যাশীর প্রাণ গেছে, যাদের অধিকাংশই এসেছিলেন মধ্য আমেরিকা থেকে, অবৈধভাবে সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টায় ছিলেন তারা।
স্থানীয় সিভিল ডিফেন্সের প্রধান লুইস ম্যানুয়েল গার্সিয়ার বরাত দিয়ে রয়টার্স লিখেছে, চিয়াপাস প্রদেশের তুহক্সতলাহ গুতিয়েরেজ শহরের কাছে সড়কের একটি বাঁক ঘোরার সময় ট্রেইলার ট্রাকটি উল্টে যায় এবং একটি ফুটব্রিজের সঙ্গে ধাক্কা খায়। দুর্ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, উল্টে থাকা ট্রাকটির চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে মানুষের দেহ। পাশেই কিছু লাশ কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে।
সোশাল মিডিয়ায় আসা একটি ভিডিওতে দেখা যায়, এক নারী তার বাচ্চাকে কোলে নিয়ে রাস্তার ওপর বসে আছেন, বাচ্চাটি চিৎকার করে কাঁদছে, দুজনেই রক্তাক্ত। আরেকটি ভিডিওতে দেখা যায়, উল্টে থাকা ট্রেইলারের ভেতরে ব্যথায় কুঁকড়ে আছে এক লোক। তার পাশ থেকে লাশ সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা। ওই ট্রাকে একশর বেশি আরোহী ছিলেন। তাদের মধ্যে ৫৩ জনের নাম এসেছে মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের অফিসের মৃতের তালিকায়।
আরও অন্তত ৫৮ জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। সিভিল ডিফেন্স প্রধান লুইস ম্যানুয়েল গার্সিয়া জানিয়েছেন, নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। তাদের অধিকাংশের বাড়ি হন্ডুরাসে। যেখানে এ দুর্ঘটনা ঘটেছে, সেই চিয়াপাসের সঙ্গেই প্রতিবেশী দেশ গুয়াতেমালার সীমান্ত। মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে মানব পাচারের একটি প্রধান রুট ওই সীমান্ত।
হন্ডুরাসে দারিদ্র্য আর মধ্য আমেরিকার সহিংসতার কারণে বাস্তুহারা হাজারো মানুষ প্রতি বছর দালাল ধরে মেক্সিকো হয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। গাদাগাদি করে তাদের ট্রাক বা ট্রেইলারে তুলে সীমান্ত পার করে দেয় পাচারকারীরা। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদর এক টুইটে ওই সড়ক দুর্ঘটনাকে বর্ণনা করেছেন ‘খুবই বেদনাদায়ক’ ঘটনা হিসেবে।

ডিসেম্বর ১১
০৪:১৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]