ভারতে ট্রফি জয় যুবাদের আত্মবিশ্বাস বাড়াবে: সুজন

স্পোর্টস ডেস্ক: ভারতের মাটিতে ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনূর্ধব-১৯ দল। ভারত ‘এ’ ও ‘বি’ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে খেলে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে রকিবুল হাসানের দল। ফাইনালে ভারত বি যুবাদের একপ্রকার নাকানিচুবানি খাইয়েছেন বাংলাদেশের যুবারা।
কদিন পরেই যুব বিশ্বকাপ। বাংলাদেশ বর্তমান চ্যাম্পিয়ন দল। তাই প্রত্যাশাটাও বেশি থাকা স্বাভাবিক। এই যুবাদের দেখা-শোনার দায়িত্বে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও গেম ডেভলপমেন্টের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন। তার অধীনেই গতবার চ্যাম্পিয়ন হয়েছিল আকবর আলীর দল।
ডিসেম্বর-জানুয়ারিতে এশিয়া কাপ ও বিশ্বকাপের আসর বসবে। এবারো সুজনের বিশ্বাস ছেলেদের এমন পারফরম্যান্স এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে বাংলাদেশের আত্মবিশ্বাস বাড়াবে। মঙ্গলবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হন সুজন। ইডেন গার্ডেন্সে যুবাদের সাফল্য নিয়ে সুজন বলেন, ‘এটা অবশ্যই ভালো সাফল্য। যদিও সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপ আছে। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য এটা দরকার ছিল। আমরা তো এ বছর অনুশীলন বা ম্যাচ কম খেলেছি। এই দলটা তারপরও ভারতের কন্ডিশনে দুটি দলের সঙ্গে জিতেছে, অবশ্যই এটি আত্মবিশ্বাস বাড়াবে।‘
বাংলাদেশ আগে ব্যাটিং করে ৪১.৪ ওভারে ২৩৪ রান করে। সর্বোচ্চ ৯৩ রান করেন আইচ মোল্লা। লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৫৩ রানে অলআউট হয় ভারতীয় যুবারা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন নাঈমুর রহমান নয়ন। দুটি করে উইকেট নেন আশিকুর রহমান ও মেহরাব হাসান।
ছেলেরা তৈরি হচ্ছে জানিয়ে সুজন বলেন, ‘এরপরে এশিয়া কাপ আছে তারপরই তো বিশ্বকাপ। আমি বিশ্বাস করি চ্যাম্পিয়ন হতে তো ভাগ্যও লাগে কিন্তু ছেলেরা তৈরি হচ্ছে।‘ যুবারা ভারতের মাটিতে চ্যাম্পিয়ন হলেও শ্রীলঙ্কার বিপক্ষে তাদের মাটিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছিল। তার আগে দেশের মাটিতে আফগান যুবাদের কাছে হারতে হয়েছে সিরিজ। এই ব্যর্থতা মনে করিয়ে দিলে সুজন উল্লেখ করেন তাদের খেলার মধ্যে না থাকার বিষয়টি।
‘আসলে এই দলটা তরুণ। অনেক কিছুই বুঝে ওঠেনি। আমাদের ট্রেনারও আসছিল না অনেকদিন ধরে। কোচের অন-অফ ছিল। এখন তো দলটা গুছিয়ে ফেলেছে। বিশ্বকাপ আসতে আসতে আরো গুছিয়ে ফেলব। উইন্ডিজে সেন্ট কিটসে খেলা হবে সেখানের কন্ডিশন আমাদের স্পিনারদের জন্য ভালো হবে, যদিও এই দলে দারুণ পেসার, ম্যাচ উইনার আছে। তো বিশ্বকাপের আগে আমরা গুছিয়ে ফেলব আশা করি।‘-বলেছেন ক্রিকেটারদের উন্নতিতে কাজ করা বিসিবির এই পরিচালক।


প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২১ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ