সর্বশেষ সংবাদ :

রাজশাহী চিনিকলে আখ মাড়াই শুরু

স্টাফ রিপোর্টার: রাজশাহী চিনিকলে ২০২১-২২ অর্থবছরে ৫৭তম আখ মাড়াই’র উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেল ৪টায় রাজশাহীর হরিয়ান চিনিকলের রাচিক কেইন কোরিয়ান প্রাঙ্গণে আখ মাড়াইয়ের উদ্বোধন করা হয়। রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবিরের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিএসএফআইসি উৎপাদন ও প্রকৌশল পরিচালক এনায়েত হোসেন।
চিনি কলের কর্তৃপক্ষ জানাচ্ছেন, এ বছর মোট ৪০ হাজার মেট্রিকটন আখের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ৮ বার রিকোভারি করে মোট ৩ হাজার ২০০ মেট্রিকটন চিনি উৎপাদন হবে। গত বছরের চেয়ে এবার চিনির উৎপাদন কমে গেছে। গত বছর ৪ হাজার মেট্রিকটন চিনি উৎপাদন হয়েছিলো। কমে যাওয়ার জন্য দুটি কারণ চিহ্নিত করেছে কর্তপক্ষ একটি হলো, মাড়াইয়ের জন্য পর্যাপ্ত আখ না পাওয়া এবং দ্বিতীয়ত, আখের মান ভালো না থাকায় সেখান থেকে আশানুরুপ চিনি উৎপাদিত না হওয়া।
অনুষ্ঠানে বক্তরা জানান, চিনকলগুলো আধুনিকায়ন হলে বাড়বে চিনির উৎপাদন। সেই সঙ্গে উন্নত জাতের আখ চাষের ব্যবস্থা হবে। ফলে আবারও কর্মচঞ্চল হয়ে উঠেবে আগের মত। অনেক মানুষের হবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নতুন ভাবে সাজবে চিনিকল।
একই সাথে দূর হবে কর্মচারী-কর্মকর্তাদের বেতন সমস্যা। চিনিকলকে আধুনিকায়ন করতে বিদেশি সহায়তা আনার চেষ্টা চালানো হচ্ছে। চিনিকলগুলোতে বছরের পর বছর লোকসান হচ্ছে। লোকসান থেকে বের হতেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।


প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ | সময়: ৬:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ