সর্বশেষ সংবাদ :

শিক্ষাপ্রতিষ্ঠানে আসছে ‘মাদকের বিরুদ্ধে না’ বলা কর্মসূচি

সানশাইন ডেস্ক: নিত্যনতুন মাদকের বিরুদ্ধে সোচ্চার ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হচ্ছে ‘মাদকের বিরুদ্ধে না’ বলা কর্মসূচি। স্কুল-কলেজে সীমিত পাঠদান শুরুর আগে ‘মাদকের বিরুদ্ধে না’ বলা কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।
করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কর্মসূচিটি নির্ধারিত তারিখ ও সময়ে বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চিঠির পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সোমবার সেই নির্দেশনা সব অঞ্চলের পরিচালক, সরকারি/বেসরকারি কলেজের অধ্যক্ষ, সব অঞ্চলের উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে।
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (সাধারণ প্রশাসন) বিপুল চন্দ্র বিশ্বাস বাংলানিউজকে বলেন, মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের সচেতন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশনা পাঠানো হয়েছে। এর আগে ‘মাদককে না বলো’ কর্মসূচি ছিল। কিন্তু করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সেগুলো তেমন বাস্তবায়ন হয়নি। বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক, এ কারণে বাস্তবায়ন শুরু করা হবে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়, গত ১০ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের সভাপতিত্বে ‘মাদকবিরোধী সচেতনতা সৃষ্টি এবং সামাজিক আন্দোলন’ সংক্রান্ত চতুর্থ সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানে যেদিন যে শ্রেণির পাঠদান থাকবে সেদিন সেই শ্রেণিতে পাঠদান শুরুর আগে ‘মাদকের বিরুদ্ধে না’ বলা কর্মসূচি পালন করতে হবে।
‘আগামী ২০২২ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে করোনাজনিত পরিস্থিতি স্বাভাবিক হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা/প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে তারিখ ও সময় নির্ধারণ করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মসূচিটি বাস্তবায়ন করতে হবে। ’ চিঠিতে বলা হয়েছে, সভার সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত কর্মসূচি দুটি পালন করার বিষয়ে সংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তাসহ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানতের দিকনির্দেশনা প্রদানসহ এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশেষভাবে অনুরোধ করা হয়।
কর্মসূচি দুটি বাস্তবায়নের জন্য মাদকদ্রকদ্যব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। এ বিষয়ে অধিদপ্তরের সহকারী পরিচালক (নিরোধ শিক্ষা) মোবাইল-০১৯৩৭-৩০৮৮৯৬ এর সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। এর আগে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (নিরোধ শিক্ষা) মু. নুরুজ্জামান শরীফ স্বাক্ষরিত চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়।


প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ