Daily Sunshine

রাজশাহী নগর পুলিশে যুক্ত হলো ‘বডি ওর্ন ক্যামেরা’

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেট্রোপলিটন পুলিশে এবার যুক্ত হলো ‘বডি ওর্ন ক্যামেরা’। মঙ্গলবার দুপুরে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে পুলিশের এসব ক্যামেরার উদ্বোধন করেন রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক।
এ সময় ট্রাফিক বিভাগ ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মোট ৮০ জন পুলিশ সদস্যদের বুকে ক্যামেরা পরিয়ে দেওয়া হয়। রাজশাহী পুলিশ কমিশনার জানান, দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে এ ক্যামেরা।
তিনি বলেন, কোন অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে। এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র্যাকিং এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন সনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে। নিরাপত্তার চাদরে থাকবে গোটা নগরী।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এই ক্যামেরা দায়িত্বরত পুলিশ সদস্যের শরীরে সংযুক্ত থাকবে। যা সয়ংক্রিয় ভাবে তার সামনে ঘটা পুরো ঘঠনা রেকর্ড করবে, এমনকি ওই ঘটনা পুলিশ কন্ট্রোলরুম থেকেও পর্যবেক্ষণও করা যাবে। আরএমপির ট্রাফিক বিভাগের সার্জেন্টদের শরীরে থাকা ইউনিফর্মের সঙ্গে এই ক্যামেরা সংযুক্ত করা হচ্ছে। তবে পর্যায়ক্রমে গুরুত্ব বুঝে সকল পর্যায়ের পুলিশ সদস্যদের শরীরে এই ক্যামেরা সরবরাহ করা হবে। আরএমপি কমিশনার জানিয়েছেন, প্রযুক্তিগত দিক থেকে পুলিশের এগিয়ে যাওয়ার মূল উদ্দেশ্যই জনগণের কল্যাণ সাধন ও পুলিশের জবাবদিহিতা নিশ্চিত করা।
আরএমপির মুখপাত্র ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার রুহুল কুদ্দুস জানান, প্রথম পর্যায়ে ৮০ টি বডি ওর্ন ক্যামেরা সংযুক্ত হলো আরএমপিতে। প্রথম পর্যায়ে সার্জেন্টকে প্রদান করা হবে। ছোট আকৃতির এই ক্যামেরা দায়িত্বরত একজন পুলিশ সদস্যের সঙ্গে থাকা অন্যান্য কম্পলসারি এ্যক্সেসরিজের মতো ইউনিফর্মের সঙ্গে বিশেষ পদ্ধতিতে সংযুক্ত থাকবে।
সূত্র মতে, পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা’ ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে। ক্যামেরার সঙ্গে বিল্ট ইন গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) থাকায় ওই পুলিশ সদস্যের অবস্থান কন্ট্রোল রুম থেকে সহজে শনাক্ত করা যাবে। এই ক্যামেরায় ধারণ করা যাবতীয় তথ্য চলে যাবে কেন্দ্রীয় সার্ভারে। তাৎক্ষনিক কোন ঘটনা চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে। বডি ওর্ন ক্যামেরায় অডিও, ভিডিও ধারণসহ স্টিল ছবি ক্যাপচার করা যায়। জিপিএস প্রযুক্তির মাধ্যমে কন্ট্রোলরুম থেকে বা যেকোনো স্থানে বসেই ক্যামেরার সবকিছু তদারকি করা যাবে। ফোর জি ওয়াইফাইয়ের মাধ্যমে এই ক্যামেরা ডিভাইসের অডিও এবং ভিডিও পাওয়া যাবে। আরএমপি পরিচালিত টহল, চেকপোস্ট পরিচালনাসহ যেকোন অভিযানে যাওয়া পুলিশ সদস্যরা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই বডি ওর্ন ক্যামেরা ব্যবহার করবে। ঘটনার প্রকৃত চিত্র উদঘাটনের পাশাপাশি পুলিশ সদস্যদের আচরণ ও গতি-বিধি নজরদারির মধ্যে আনতে বিশেষায়িত এই ক্যামেরার ব্যবহার হবে।

নভেম্বর ২৪
০৬:৪৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]