Daily Sunshine

রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন বৃহস্পতিবার

Share

রাবি প্রতিনিধি: ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উদ্ভাবনের সংস্কৃতিকে উদ্দীপিত করা’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। চারদিনব্যাপি এই সম্মেলন চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। জাতিসংঘের আদলে কাজ করা বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) মুজিব শতবর্ষকে উৎসর্গ করে ষষ্ঠবারের মতো এ সম্মেলনের আয়োজন করছে।
সোমবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক নাদিয়া শারমিন এসব তথ্য জানায়।
সংবাদ সম্মেলনে তিনি জানান, বৃহস্পতিবার বিকেল ৪টায় সম্মেলনটি উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি থাকবেন ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি এবং সমাপনী অনুষ্ঠানে থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
সম্পাদক জানান, এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন ৭ টি কমিটি নিয়ে আয়োজন করা হয়েছে। কমিটিগুলো হল- ইউনাইটেড নেশন্স সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), ইউনাইটেড নেশন্স এনভাইরনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি), ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডু), ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডাব্লিউটিও), নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো), স্পেশালাইজড কমিটি ফর বাংলাদেশ এ্যাফেয়ার্স (এসসিবিএ), এবং ইন্টারন্যাশনাল প্রেস (আইপি)। এবারের মূল প্রতিপাদ্যকে মাথায় রেখে প্রত্যেকটি কমিটির আলোচ্য বিষয় নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা যাতে চতুর্থ শিল্প বিপ্লবের বিষয়ে নিজেদের বেশি আগ্রহী করে তুলতে পারে সেটা ভেবেই এবারের আলোচ্য বিষয়গুলো তৈরি করা হয়েছে।
সাধারণ সম্পাদক আরও জানান, বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু ভবন, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবন, রবীন্দ্রনাথ ঠাকুর ভবন, শহীদুল্লাহ কলা ভবন, ডিনস্ কমপ্লেক্স ও টিএসসিসি ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কমিটিগুলো পরিচালনা করা হবে। উক্ত সম্মেলনে বাংলাদেশের প্রায় ৫০ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৩০০ জন শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করবে।
সংবাদ সম্মেলনে আরইউমুনা’র উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ্ আযম শান্তনু, সভাপতি সাকিব আহমেদসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

নভেম্বর ২৩
০৬:০৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]