Daily Sunshine

খাঁচাবন্দি জলময়ূরসহ দুই শতাধিক পাখি উদ্ধার

Share

স্টাফ রিপোর্টার : কথিত খামারের নামে খাচায় বন্দি করে রাখা বিরল প্রজাতির দুই শতাধিক পাখি উদ্ধার করেছে রাজশাহী বনবিভাগের কর্মকর্তারা। এসব পাখির মধ্যে জলময়ূর, বেগুনি কালেম, পাতি সরালীও রয়েছে। শনিবাব বিকেল থেকে রাত অবদি অভিযান চালিয়ে এসব পাখি উদ্ধার করে।
জেলার দুর্গাপুর উপজেলার নারিকেলবড়িয়া গ্রামের গাজিয়ার রহমান ও জাহিদুল ইসলামের বাড়ি থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। এসময় তাদের ৪৫ হাজার টাকা জরিমানাও করা হয়। এরমধ্যে গাজিয়ার রহমানকে ২০ হাজার এবং জাহিদুল ইসলামকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। পাখিগুলোর মধ্যে ২টি জলময়ূর, ১৯২টি বেগুনি কালেম, ৬টি পাতি সরালি ও ১টি ধলা বুক ডাহুক রয়েছে।
রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর বলেন, গাজিয়ার ও জাহিদুল নিজেদের পাখি খামারি পরিচয় দিয়ে ফেসবুকে প্রচার চালাচ্ছিলেন। ফেসবুকের পোস্ট দেখে বনবিভাগের কর্মকর্তারা দুর্গাপুর গ্রামে অভিযান চালান। প্রথমে গাজিয়ারের বাড়িতে অভিযান চালিয়ে তাকে বাড়িতেই পান। কিন্তু বন বিভাগের অভিযানের খবর পেয়ে জাহিদুল পালিয়ে যান। রাত প্রায় সাড়ে নয়টার দিকে তিনি বাড়ি ফিরে আসেন, তখন তার বাড়ি থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। পরে তাদের দুজনকে জরিমানা করা হয়।
প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর বলেন, পাখিগুলো উদ্ধারের পর রাতেই রাজশাহী বন্য প্রাণী সংরক্ষণ কেন্দ্রে নিয়ে আসা হয়। কিছু পাখি অসুস্থ। সংরক্ষণ কেন্দ্রে তাদের চিকিৎসা ও পরিচর্যা করা হচ্ছে। সম্পূর্ণ সুস্থ হলে তাদের প্রকৃতিতে অবমুক্ত করা হবে।

অক্টোবর ২৫
০৫:০৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]