Daily Sunshine

রাজশাহীতে পশুপাখি ও উদ্ভিদ বাঁচাতে শব্দদূষণ নিয়ন্ত্রণের প্রত্যয়

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে পশুপাখি ও উদ্ভিদ বাঁচাতে শব্দদূষণ নিয়ন্ত্রণের প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। রোববার মসজিদের ইমাম, খতিব ও শিক্ষার্থীদের নিয়ে পরিবেশ অধিদপ্তর আয়োজিত পৃথক দু’টি প্রশিক্ষণ কর্মশালায় এ প্রত্যয় ব্যক্ত করা হয়।
এদিন বেলা ১১টায় নগরীর ইমাম প্রশিক্ষণ একাডেমী মিলনায়তনে বিভাগের বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদের নিয়ে এবং বেলা ৩টায় রাজশাহী কলেজ মিলনায়তনে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে এ প্রশিক্ষণ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।
ইমাম প্রশিক্ষণ একাডেমীর উপ-পরিচালক ডা. আসেম আলীর সভাপতিত্বে সকালে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক হুমায়ুন কবির। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত) ড. আব্দুল মান্নান, রাজশাহী পরিবার পরিকল্পনা পরিচালক মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানা, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের বিভাগীয় প্রধান ডা. আসাদুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার (বোয়ালিয়া জোন) সাজিদ হোসেন, পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট মিজানুর রহমান প্রমুখ।
বিকেলে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর। বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক হুমায়ুন কবির, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, অ্যাডিশনাল ডিআইজি জয়দেব ভদ্র, আরএমপি ট্রাফিকের ডিসি অনির্বাণ চাকমা প্রমুখ।
কর্মশালায় বক্তারা বলেন, উচ্চশব্দের কারণে মানুষের শ্রবণশক্তি হ্রাস পাচ্ছে। বিরূপ প্রভাব পড়ছে সামাজিক ও পারিবারিক জীবনেও। মানবদেহে কানের ২০ ভাগ রোগের ১২ ভাগই হয় শুধুমাত্র শব্দ দূষণের প্রভাবে। এটি একটি নীরব ঘাতক। ইমামদের উচিত বিষয়টি নিয়ে মসজিদে বক্তৃতা দেয়া এবং মুসল্লিদের শব্দদূষণ রোধে সচেতন করা। শব্দদূষণের কারণে শুধু মানুষ নয়, পশুপাখি ও উদ্ভিদেরও ক্ষতি হয়। এসব বাঁচাতে শব্দদূষণ নিয়ন্ত্রণ করতে হবে। মসজিদের ইমাম, খতিব ও রাজশাহী কলেজ শিক্ষার্থীরা শব্দদূষণ প্রতিরোধ স্ব স্ব জায়গা থেকে কাজ করার প্রতিশ্রুতি দেন।

অক্টোবর ২৫
০৫:০৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]