Daily Sunshine

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

Share

স্টাফ রিপোর্টার: দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজশাহী মহানগরীতে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। রবিবার মহানগরীর কয়েক জায়গায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি: রাজশাহীতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল ৫টায় রাজশাহীর নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধনের আয়োজন করা হয়।
রাজশাহী জেলা ও মহানগর একাত্তরের ঘাতক দালান নিমূল কমিটির আয়োজনে এ সময় ঘন্টা ব্যাপী বক্তব্য দেয় আয়োজকরা। বক্তরা, হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
তারা বলেন, কিছু স্বার্থান্বেষী মহল তাদের অপরাজনীতির উদ্দেশ্য চরিতার্থ করার হীন মানসে উগ্র সাম্প্রদায়িক কার্যক্রমের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে ষড়যন্ত্রের চেষ্টা করছে।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সবাই প্রাণ দিয়েছে, আবার কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছে। মুক্তিযুদ্ধের মূল চেতনাই ছিল একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন। এ সময় রাজশাহী জেলা ও মহানগর কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বিএমএ: দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) রাজশাহী শাখা।
রবিবার সকালে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) সামনে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি থেকে হামলায় জড়িত সবার শাস্তি দাবি করা হয়।
রাজশাহী বিএমএ’র ভারপ্রাপ্ত সভাপতি ডা. আতাউর রহমান বাবু সভাপতিতত্ব করেন। সাধারণ সম্পাদক ও রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী, অধ্যাপক ডা. মো. খলিলুর রহমান, ডা. মাহবুবুর রহমান বাদশা, ডা. হাফিজুরর রহমানসহ আরও অনেকে মানববন্ধনে বক্তব্য দেন।
বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সম্প্রীতি সমাবেশ : দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘর ও উপসনালয়ে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদে রাজশাহীতে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০ টায় আদালত চত্বরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ রাজশাহী জেলা শাখা এ সমাবেশের আয়োজন করে।

রাজশাহী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য এড. ইব্রাহীম হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য এড. একরামুল হক, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এড. নুরুল ইসলাম আসলাম সরকার, নগর আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক ও মহানগর দায়রা পিপি মুসাব্বিরুল ইসলাম, জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এজাজুল হক মানু, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের স্থানীয় নেতা এড. বজলে তৌহিদ আল হাসান বাবলা, ওয়াকার্স পার্টির নেতা এড. এন্তাজুল হক বাবু, জেলা পরিষদ সদস্য এড. গোলাম মোস্তফা ও এড আ. রহমান।
বক্তারা দেশের অভ্যন্তরে এবং বাহিরে যারা ইলেকট্রিক মিডিয়া ব্যবহার করে উস্কানিমূলক মিথ্যাচার প্রচার করে সাম্প্রদায়ি়কতার সৃষ্টি করছে এবং দেশের ভাব মুর্তি ক্ষুন্ন করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।
জেলা আওয়ামীলীগের সদস্য ও শিশু আদালতের পিপি এড. নাসরিন আকতার মিতার সঞ্চালনায় নগর আওয়ামীলীগের সদস্য শামসুন্নাহার মুক্তি, যুব মহিলা আওয়ামীলীগের নগর সভাপতি ইসমত আরা, মহানগর মহিলা আওয়ামীলীগ নেত্রী শামিমা ইয়াসমিন শিখা, সিনিয়র আইনজীবী মোহন কুমার, শফিকুল ইসলাম, শরৎ চন্দ্র, বিশ্ব জিৎ শোভন, মোবারক সেলিম, শাজেমান আলী, আঞ্জুমনোয়ারা লিপি, আলমগীর সরদার, নজমুল ইসলাম, মনিরুজ্জামান, শামিম আখতার, মমিনুল ইসলাম, মোজাহারুল ইসলাম, লতিফা খানম, মাজেদুল আলম শিবলি, আমজাদ হোসেন, সরওয়ার জাহান সাদি, আহসান হাবিব রঞ্জু, আতিকুজ্জামান পরাগ, চন্দন কুমার, মনিরুল মনি, শাহবুর রহমান, আনোয়ারা বেগম বিউটি প্রমুখ উপস্থিত ছিলেন।

অক্টোবর ২৫
০৫:০৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]