Daily Sunshine

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প

Share

সানশাইন ডেস্ক: তাইওয়ানের রাজধানী তাইপের ভবনগুলো শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠলেও তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর হয়নি। রোববার দ্বীপটির উত্তরপূর্বাঞ্চলীয় এইলান কাউন্টিতে ভূপৃষ্ঠের প্রায় ৬৭ কিলোমিটার গভীরে ৬ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তি বলে তাইওয়ানের আবহাওয়া ব্যুরো জানিয়েছে।
এর আগে ইউরোপীয়ান মেডিটেরিনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) এটি ৬ দশমিক ২ মাত্রার বলে জানিয়েছিল। কম্পনটি তাইওয়ানের উত্তর ও পূর্বাঞ্চলজুড়েও অনুভূত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ভূমিকম্পের পর পরীক্ষার জন্য তাইপের মেট্রো পরিষেবা কিছুক্ষণের জন্য বন্ধ রাখা হয়েছিল। রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ কোম্পানিগুলো জানিয়েছে, গ্রিডগুলোতে কোনো বিপর্যয় ঘটেনি, বিদ্যুৎ সঞ্চালন আগের মতোই স্বাভাবিক আছে।
বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক চিপ নির্মাণকারী প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (টিএসএমসি) জানিয়েছে, তারা কিছু কর্মীকে সরিয়ে নিয়েছিল। তাইওয়ানের অবস্থান দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে হওয়ায় দ্বীপটি ভূমিকম্পপ্রবণ। ২০১৬ সালে দ্বীপটির দক্ষিণাঞ্চলে একটি ভূমিকম্পে শতাধিক লোকের মৃত্যু হয়েছিল। এর আগে ১৯৯৯ সালে ৭ দশমিক ৩ মাত্রার আরেকটি ভয়াবহ ভূমিকম্পে দুই হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছিল।

অক্টোবর ২৫
০৪:৫৫ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]