Daily Sunshine

ইঁদুর দেশের ৫০ লাখের বেশি মানুষের এক বছরের খাবার নষ্ট করে

Share

পোরশা প্রতিনিধি: আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (ইরি) এক গবেষণায় উঠে এসেছে, বাংলাদেশের প্রায় ১০ শতাংশ ধান ও গম ইঁদুর খেয়ে ফেলে এবং নষ্ট করে। ইরি’র আরেকটি গবেষণায়, ফসলের মোট ক্ষতির বিবেচনায় ইঁদুরের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ফিলিপাইন দেশটির উৎপাদিত ধানের ২০ শতাংশ ইঁদুর খেয়ে ফেলে ও নষ্ট করে। এরপরেই লাওস এর অবস্থান। দেশটির প্রায় ১৫ শতাংশ ধান ইঁদুরের পেটে যায়।
পোরশা উপজেলা প্রশাসন ও কৃষি অফিস এর আয়োজনে বেলা ১১টায় জাতীয় ইদুর নিধন অভিযান ২০২১ উপলক্ষে আলোচনা সভায় বক্তরা এ তথ্য দেন।
আলোচনা সভায় আরো জানা যায়, ইরির আরকটি গবেষণায় বলা হয়েছে, এশিয়া মহাদেশে ইঁদুর বছরে যে পরিমাণ ধান, চাল খেয়ে নষ্ট করে তা ১৮ কোটি মানুষের এক বছরের খাবারের সমান। শুধু বাংলাদেশেই ইঁদুর প্রায় ৫০ থেকে ৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করে। এশিয়া মহাদেশে বছরে ১৮ কোটি মানুষের ১২ মাসের খাবার নষ্ট করে ইঁদুর।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি গবেষণা থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, বাংলাদেশে ইঁদুরের কারণে বছরে গম ৪ থেকে ১২ ভাগ, আমন ধানের শতকরা ৫ থেকে ৭ ভাগ, আলু ৫ থেকে ৭ ভাগ, আনারস ৬ থেকে ৯ ভাগ নষ্ট হয়। প্রতিবছর শতকরা ৭ থেকে ১০ ভাগ সেচনালা নষ্ট হয় ইঁদুরের কারণে।
পোরশা উপজেলা পরিষদের হলরুমে এবারের প্রতিপাদ্য বিষয় ‘জাতীয় সম্পদ রক্ষার্থে ইদুর মারি একসঙ্গে’ এর উপর সংক্ষিপ্ত উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হামিদ রেজা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোরশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব মোফাজ্জল হোসেন মোল্লা ও পোরশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ কাজীবুল ইসলাম।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা শ্রী সঞ্জয় কুমার সরকার, কৃষি সম্প্রসারন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা তোজান্মেল হক, অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সিনিয়র উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবদুল হাইসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ সাংবাদিক বৃন্দ গন্যমান্য ব্যাক্তিবর্গ প্রমুখ।

অক্টোবর ২৩
০৬:০৫ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]