Daily Sunshine

ছয় লেন হচ্ছে তালাইমারী কাটাখালী সড়ক

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ছয়লেন সড়ক নির্মাণ করা হচ্ছে। মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে এই কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। রাজশাহী সিটি করপোরেশনের সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় এই ছয়লেন সড়ক নির্মাণ হতে যাচ্ছে।
মহানগরীর চৌদ্দপায় এলাকায় ফলক উন্মোচনের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেন মেয়র লিটন। বাংলাদেশ সরকারের অর্থায়নে কাজটি বাস্তবায়ন করবে- রাজশাহী সিটি করপোরেশন। মীর আক্তার হোসেন লিমিটেড এই নির্মাণ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন বলেন, আজকে অত্যন্ত আনন্দের দিন। কারণ তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ছয়লেন সড়ক নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। এমন সড়ক রাজশাহীতে এই প্রথম। নাগরিকদের চলাচল নির্বিঘ্ন করতে রাজশাহী মহানগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রশস্ত করা হচ্ছে। শুধু মহাসড়ক নয়, মহানগরীর ৩০টি ওয়ার্ডের পাড়ায় মহল্লায় অলি-গলির বিভিন্ন রাস্তা নির্মাণ করা হচ্ছে। যাতে বাড়ি থেকে বের হয়ে স্বাচ্ছন্দে মহাসড়কে উঠতে পারেন নাগরিকরা। এছাড়া মহানগরীতে আরও ৫টি ফ্লাইওভার নির্মাণ করা হবে। যার নকশা প্রনয়ণসহ অন্যান্য কাজ চলছে। সড়কগুলোতে দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন হবে। আলোকায়ন ব্যবস্থার আরও উন্নয়ন করা হবে।
মেয়র আরও বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলে বিপুল পরিমাণ কৃষিপণ্য উৎপাদিত হয়। এ জন্য রাজশাহীতে কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রচেষ্টা চলছে।
ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে জানানো হয়- ৪ দশমিক ১০ কিলোমিটার সড়কটি নির্মাণে ব্যয় হবে ৯৩ কোটি ৪৮ লাখ ৬০ হাজার টাকা। সড়কের মাঝে থাকবে ২মিটারের সড়ক ডিভাইডার। ডিভাইডারের দুইপাশে ১০ দশমিক ৫ মিটারের সড়ক থাকবে। সড়কের উভয়পাশে ৩ মিটার অযান্ত্রিক যানবাহন চলাচলের লেন ও উভয় পাশে ৩ মিটার ফুটপাত ও ড্রেন। সড়কটির সৌন্দর্য্য বর্ধণে ডিভাইডার ও সড়কের উভয় পাশে বৃক্ষরোপণ করা হবে। সড়কটির কাজ শেষ হলে এটি হবে বিশ্বমানের একটি সড়ক।
অনুষ্ঠানে মীর আক্তার হোসেন লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির হোসেন ও ৩০নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম পিন্টু, রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প পরিচালক নূর ইসলাম তুষার, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ স্থায়ী কমিটির সভাপতি ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলামসহ আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অক্টোবর ২২
০৬:৩৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]