Daily Sunshine

সর্বত্র শেখ রাসেল দিবস উদযাপন

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগর ও আশেপাশের জেলাগুলোতে নানান আয়োজনের মধ্যে দিয়ে শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে। সোমবার সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি-বেসরকারি, দলীয় কার্যালয়, বিভিন্ন সংগঠনের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ নানান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
নগর আ’লীগ: সোমবার সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বেলা ১১টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বেলা সাড়ে ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সভা সঞ্চালনা করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। বক্তব্য দেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, বদরুজ্জামান খায়ের, যুগ্মসম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, নগর মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম।
সভায় এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ১৯৬৪ সালের আজকের এই দিনে জন্ম নিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুর অতি আদরের কনিষ্ঠ পুত্রকে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধু পরিবারের কেউ যাতে কোনদিন আর দেশ পরিচালনার দায়িত্বে আসতে না পারে সেই উদ্দেশ্যে শিশু রাসেলকেও হত্যা করে ঘাতকেরা।
তিনি আরও বলেন, সাম্প্রদায়িক অপশক্তি আজ মাথা তুলে উঠতে চায়ছে। এই বাংলাদেশে তা কখনও সম্ভব নয়। উগ্র মৌলবাদীদের বিষদাঁত এখনই উপড়ে ফেলতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাদের কখনও সফল হতে দেবে না। উন্নত বাংলাদেশ গড়তে অদ্যবধি নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা।
ডাবলু সরকার বলেন, বঙ্গবন্ধুর খুব আদরের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। তাকেও বাঁচতে দেয়নি খুনিরা। শেখ রাসেলকে যারা হত্যা করেছে, তারা মানবতাকে হত্যা করেছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা বর্তমানে দেশকে এগিয়ে নিয়ে যেতে নিরলস কাজ করে যাচ্ছেন। এমন সময় যারা সাম্প্রদায়িক দ্বন্দ্বে লিপ্ত হয়েছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোনভাবে ছাড় দেওয়া হবে না। মৌলবাদীদের শিকড় এখনই উপড়ে ফেলতে হবে।
উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রেজাউল ইসলাম বাবুল, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য মুশফিকুর রহমান হাসনাত, হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন খান, অ্যাড. শামসুন্নাহার মুক্তি, আতিকুর রহমান কালু, ইসমাইল হোসেন, বাদশা শেখ, মজিবুর রহমান, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, অ্যাড. রাশেদ-ইন-নবী আহসান, আশীষ তরু দে সরকার অর্পণ, বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, মতিহার থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, মোশাররফ হোসেন বাচ্চু, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর যুব মহিলা লীগ সভাপতি অ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক ডাঃ সিরাজুম মুবিন সবুজ প্রমুখ।
আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে নগরীর তালাইমারি শহীদ মিনারে ওয়াই এম ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, বদরুজ্জামান খায়ের, যুগ্মসম্পাদক মোস্তাক হোসেন, আহ্সানুল হক পিন্টু, ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ প্রমুখ।
রাসিক: সোমবার সকাল সাড়ে ৯টায় নগর ভবনে বঙ্গবন্ধু ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ। এরপর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়ন পৃথকভাবে পুস্পস্তবক করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শিশুপুত্র শেখ রাসেল সহ ও তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে বেলুন ও পায়রা উড়ানো এবং জন্মদিনের কেক কাটেন সিটি মেয়র লিটন। এরপর সিটি মেয়রের নেতৃত্বে নগরীর বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে বের করা হয় বর্ণাল্য আনন্দ র‌্যালি। র‌্যালিটি নগর ভবনের সামনে থেকে শুরু হয়ে শহীদ কামারুজ্জামান চত্বর ঘুরে পুনরায় নগরভবনের সামনে এসে শেষ হয়।
আলোচনা সভায় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আজকে সারাদেশে জাতীয়ভাবে শহীদ শেখ রাসেলের জন্মদিন উদযাপিত হচ্ছে। যে ছোট্ট শিশুকে কোন পাপ ষ্পর্শ করেনি, তাকেও ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা বাঁচতে দেয়নি। শেখ রাসেল বেঁচে থাকলে দেশ ও জাতিকে অনেক কিছু দিতে পারবো। আজকের দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেল ও বঙ্গবন্ধু পরিবারের শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করে সকলের আত্মার মাগফিরাত কামনা করছি।
রাসিক আয়োজিত কর্মসূচিতে আরো ছিল বাদ জোহর শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করে নগর ভবন ও সোনাদিঘি জামে মসজিদ সহ সকল মসজিদে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা, বিকেলে সাইকেল বিতরণ, ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যায় আতশবাজি ইত্যাদি।
এছাড়া দিবসটি উপলক্ষ্যে নগর ভবন আলোকসজ্জাকরণ ও ২টি ড্রপডাউন ব্যানার টাঙানো, নগরীর সাহেব বাজার ন্যাশনাল ব্যাংকের সামনে, সাহেব বাজারজিরো পয়েন্ট ও শিরোইল ঢাকা বাস টার্মিনালে ৬টি ওভারহেড ব্যানার লাগানো এবং ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে ব্যানার প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিটি কর্পোরেশনের শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহ্বায়ক, প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সরিফুল ইসলাম বাবু। উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল মমিন, সদস্য ও ১৪নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনোয়ার হোসেন আনার, সদস্য ও ওয়ার্ড নং ১৯ মোঃ তৌহিদুল হক সুমন, কমিটির সদস্য সচিব ও রাসিকের সচিব মোঃ মশিউর রহমান, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রজব আলী, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ৮নং ওয়ার্ড কাউন্সিলর ওয়ার্ড এসএম মাহবুবুল হক, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ১১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রবিউল ইসলাম তজু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আবদুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ২০নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রবিউল ইসলাম, ২১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নিযাম উল আযীম, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আরমান আলী, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর তাহেরা খাতুন, আয়েশা খাতুন, শিরিন আরা খাতুন, মাজেদা বেগম, উম্মে সালমা, নাদিরা বেগম, লাইলী বেগম, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ঈ সাইদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.এফএএম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, কমিটির সদস্য ও জনসংযোগ কর্মকর্তা মোঃ মোস্তাফিজ মিশু, সদস্য ও ইভেন ম্যানেজমেন্ট এন্ড টুরিজম শাখার ম্যানেজার ফরহাদ হোসেন আদনান, সদস্য ও ক্রীড়া কর্মকর্তা শ্যামল পারভেজ শিমুলসহ বিভিন্ন শাখা প্রধান, কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমীর আহম্মেদ মামুন সহ সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
বিএমডিএ: বিএমডিএ-তে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। “শেখ রাসেল দিবস” উপলক্ষে কেক কাটেন বিএমডিএ‘র চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। এরপর এক আলোচনা সভার আয়োজন করা হয়।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কর্তৃপক্ষের মাননীয় চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। তিনি বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৯৬৪ সালে ১৮ অক্টোবর ঢাকার ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহন করেন। শৈশব থেকেই দুরন্ত প্রানবন্ত রাসেল ছিলেন পরিবারের সবার আদরের। “শেখ রাসেল দিবস” উপলক্ষে ভার্চুয়ালী পদ্ধতিতে বিএমডিএ‘র চেয়ারম্যান বেগম আখতার জাহান রাজশাহী বিভাগের পবা, নাটোর ও সাপাহার উপজেলা এবং রংপুর বিভাগের পীরগঞ্জ, বদরগঞ্জ ও কুড়িগ্রাম উপজেলায় ১০ হাজারটি তাল গাছের চারা রোপণ উদ্বোধন করেন। পরে বাদ যোহর শেখ রাসেলের জন্য বিএমডিএ জামে মসজিদে দোয়া করা হয়। সবশেষে শেখ রাসেল দিবস উপলক্ষে প্রধান কার্যালয়ে কর্মরত কর্মকর্তা/ কর্মচারীগনের সন্তানদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য, কবিতা আবৃতি, গান ইত্যাদি বিষয়ে অনুষ্ঠান হয়।
রাজশাহীর পবায় শেখ রাসেল দিবস উপলক্ষে তাল চারা রোপন করা হয়েছে। সোমবার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) উদ্যোগে পবা উপজেলার হরিয়ান ইউনিয়নের জাগিরপাড়া এলাকায় এসব তাল চারা রোপন করা হয়।
ভার্চুয়ালী প্রধান অতিথি থেকে রোপন কার্যক্রমের উদ্বোধন করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের বেগম আখতার জাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমডিএ’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. আব্দুর রশীদ।
রোপন কাজে অংশ নেন পবা উপজেলা বিএমডিএ কর্মকর্তা প্রকৌশলী কামরুল আলম, হরিয়ান ইউপি’র চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি শাহাজান আলী, পবা উপজেলা প্রেসক্লাব সভাপতি কাজী নাজমুল ইসলাম, সাধারণ সম্পাদক সরকার দুলাল মাহবুবসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় শেখ রাসেল মডেল স্কুলে শেখ রাসেলের ছবিতে পুষ্পমাল্য প্রদান, বৃক্ষরোপণ, পুরস্কার বিতরণ ও কেক কাটার মধ্য দিয়ে দিনটি উদ্যাপন করা হয়।
এদিন সকালে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তিনি শেখ রাসেল মডেল স্কুল আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তিনি প্রধান অতিথি হিসেবে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও স্কুল পরিচালনা পরিষদের সভাপতি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর চিত্তরঞ্জন মিশ্র।
স্কুলের অধ্যক্ষ লিসাইয়া মেহ্জবিনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর এম হুমায়ুন কবীর, ছাত্র-উপদেষ্টা এম তারেক নূর, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, পরিবহন প্রশাসক মোকছিদুল হকসহ সহকারী প্রক্টর, স্কুল পরিচালনা পরিষদের সদস্য, স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। তিনি শেখ রাসেল মডেল স্কুল ও রাবি স্কুল প্রাঙ্গণে গাছের চারাও রোপণ করেন। স্কুলের শিক্ষার্থীদের নিয়ে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা ও সমবেত জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।
অনুষ্ঠানটি উপস্থাপনা করেন স্কুলের শিক্ষক রুম্মান বেগম, মেহের নিগার সমাপ্তি ও দেবশ্রী মন্ডল।
রুয়েট: দিবসটি উপলক্ষে বাদ জোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ শেখ রাসেল সহ ‘৭৫ এর ১৫ আগস্ট নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন রুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. সেলিম হোসেন, পরিচালক ছাত্রকল্যাণ প্রফেসর ড. রবিউল আওয়াল, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশীদ ও আবু সাঈদ, বিভাগীয়/ শাখা প্রধানবৃন্দসহ প্রমুখ। দোয়া পরিচালনা করেন রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ঈমাম নাজমুল আলম।
রাজশাহী শিক্ষাবোর্ড: রাজশাহী শিক্ষা বোর্ড ম্যুরাল চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে এবং শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করা হয়। এক মিনিট নীরবতা পালন এবং মোনাজাতের মাধ্যমে তার আত্মার মাগফেরাত কামনা করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন, সচিব ড. মো. মোয়াজ্জেম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম, কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) বাদশা হোসেন, আরও উপস্থিত ছিলেন কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি মুঞ্জুর রহমান খান ও সাধারণ সম্পাদক ওয়ালিদ হোসেন এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি হুমায়ুন কবীর লালু ও সাধারণ সম্পাদক মাহাবুব আলীসহ রাজশাহী শিক্ষা বোর্ডের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
শেখ রাসেল এর ৫৮তম জন্মদিনে বক্তব্য রাখেন অত্র বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন, সচিব ড. মো. মোয়াজ্জেম হোসেন, কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান।
শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ: কুমারপাড়াস্থ মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্মসম্পাদক মোস্তাক হোসেন, সদস্য আশীষ তরু দে সরকার অর্পণ, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ, রাজশাহী মহানগরের সভাপতি পল্লব কুমার দে, সাধারণ সম্পাদক তানভীর ইসলাম লিওন, সহসভাপতি চন্দন কুমার সরকার সদস্য সাজ্জাদ, রনি, হিল্লোল, শাওন, মিজান, রুদ্রজিৎ, ইমন প্রমুখ।
১৯ নম্বর ওয়ার্ড : শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন উপলক্ষে ছোট বনগ্রাম ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে পায়রা ও বেলুন উড়িয়ে জন্মদিনের কেক কাটা হয় । এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর তৌহিদুল হক সুমন। চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত ওসি ইমরান হোসেন। আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন শাহ, মখদুম থানা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক বাবু প্রমুখ।
পবা উপজেলা: পবা উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সেমিনার ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমার সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খান। উপ¯ি’ত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোজাম্মেল হক, এলজিইডির পবা উপজেলা প্রকৌশলী সঞ্জয় মোহন সরকার। উপজেলা বিআরডিবি’র কর্মকর্তা সামশুন্নাহারের পরিচালনায় উপজেলা প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারি উপ¯ি’ত ছিলেন।
পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র: রাজশাহীতে “শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা, দুস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। সোমবার “পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র” রাজশাহী জোনের উদ্যোগে রাজশাহীর পদ্মা আবাসিক অফিসে “শেখ রাসেল দিবস-২০২১” উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনাসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন পবা সমাজ সেবা কার্যালয়ের ইউনিয়ন সোশ্যাল ওয়ার্কার সনদ কুমার রায়। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের রাজশাহী জোনের জোনাল ম্যানেজার আজিমুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন রাজশাহী এরিয়া ম্যানেজার আসাদুল ইসলাম, রাজশাহী জোন এডমিন তৌহিদুর রহমান। দোয়া মাহফিল পরিচালনা করেন জামানুল কোরআন মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা মোহাম্মদ হুজাইফা। এছাড়া সংস্থার জোন, এরিয়া ও রাজশাহী সদর ব্রাঞ্চ অফিসের সকল স্টাফ উপস্থিত ছিলেন। আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে ১০০ জন দুস্থ, দরিদ্র ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়।
মান্দা: এদিন কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে পরিষদ মিলনায়তনে ইউএনও আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী মাসুদ, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, আ.লীগনেতা মির্জা মাহবুব বা”চু প্রমুখ।
পরে উপস্থিত বক্তব্য ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
অন্যদিকে বেসরকারি সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর উদ্যোগে শেখ রাসেল দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন সং¯’ার এরিয়া ম্যানেজার মনিরুজ্জামান মনির, শাখা ব্যব¯’াপক মনজিরুল ইসলাম, পল্লী মঙ্গল কর্মসূচির ম্যানেজার ফাইজার রহমান, রিকের ঋণ কর্মকর্তা মাজেদুর রহমান ও মোস্তাফিজুর রহমান। শেষে ২০ জন এতিম শিশুর মাঝে খাবার বিতরণ করে রিক।
পবা আওয়ামী লীগ: পবা উপজেলা আওয়ামী লীগ শেখ রাসেল দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্ত্বরে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে। এসময় উপ¯ি’ত ছিলেন পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী সরকার, সাধারন সম্পাদক মাজদার রহমান সরকার, সহসভাপতি গোলাম মোস্তফা, যুগ্ম সম্পাদক মোতাহার হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, দপ্তর সম্পাদক আমিনুল ইসলাম, সহদপ্তর সম্পাদক নজরুল ইসলাম, পবা যুবলীগ সভাপতি এমদাদুল হক এমদাদসহ উপজেলা, ইউনিয়ন আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগ নেতৃবৃন্দ উপ¯ি’ত ছিলেন।
আক্কেলপুর: সোমবার সকাল থেকে উপজেলা প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় দিবসটি উদযাপিত হয়েছে। মৎস্য কর্মকর্তা মহীদুল ইসলামের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসানের সভাপতিত্বে উপ¯ি’ত ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, ভাইস চেয়ারম্যান জিয়াউল হক জিয়া, সহকারী কমিশনার (ভূমি) মৌসুমী হক, উপজেলা আ’লীগের সভাপতি মোকছেদ আলী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষার্থীরা প্রমুখ। আলোচনা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।
হড়গ্রাম ইউনিয়ন: পবার হড়গ্রাম ইউনিয়নের উদ্যোগে শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। হড়গ্রাম ইউনিয়ন চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ¯ি’ত ছিলেন ইউপি’র সচিব নুরুন্নাহার, ইউপি’র সদস্য দুলালসহ সদস্যবৃন্দ, রাজিৈনতক নেতৃবৃন্দ।
মুন্ডুমালা: সোমবার মুন্ডুমালা পৌরসভা চত্বরে পৌর কর্তৃপক্ষের আয়োজনে পৌর মেয়র সাইদুর রহমান নেতৃত্বে সকল কাউন্সিলর কর্মকর্তা-কর্মচারীরা শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করেন।
পরে আলোচনা সভায় পৌর মেয়র সাইদুর রহমান শেখ রাসেলের সৃতিচারণ করে বক্তব্যদেন। এ সময় উপস্থিত ছিলেন, পৌর সচিব আবুল হোসেন প্যানেল মেয়র আতাউর রহমান বাবলু,আতিকুর রহমানসহ কাউন্সিলর কর্মকর্তা, কর্মচারী এবং ¯’ানীয় আওয়ামীলীগের নেতাকর্মীরা উপ¯ি’ত ছিলেন।
সাপাহার: সোমবার খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে দিবস উদ্যাপনের সূচনা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, ও নির্বাহী অফিসার আব্দুল্যাহ আলমামুন। ভার্চ্যুয়াল সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন খাদ্য মন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডা: আশীষ কুমার দেবনাথ, অফিসার ইনচার্জ ওসি তারেকুর রহমান সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা মুজিবুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ওমর আলী, সমাজ সেবী নুরুল হক মাস্টার প্রমুখ বক্তব্য প্রদান করেন। এসময় উপজেলা পলিষদের সকল স্তরের কর্মকর্তাগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এবং অসংখ্য গন্যমান্য ব্যক্তিবর্গ সেখানে উপস্থিত ছিলেন।
নওগাঁ: এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুপ্রেরণার বাতিঘর চত্বরে শেখ রাসেলের অ¯’ায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ করা হয়। এসময় উপ¯ি’ত ছিলেন জেলা প্রশাসক হারুন অর রশিদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক ইব্রাহিম ও শিহাব রায়হান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন অর-অল রশিদ, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খানসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা বক্তব্য রাখেন।
নিয়ামতপুর: এদিন পুস্পস্তাবক অর্পন শেষে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।
উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপ¯ি’ত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, অফিসার ইন চার্জ হুমায়ন কবির। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ, নওগাঁ জেলা আওয়ামীলীগের সদস্য আবেদ হোসেন মিলন, সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, আইয়ুব হোসাইন, সরকার কামাল হোসেন, আব্দুস সামাদ, দপ্তর সম্পাদক দাউদ মারান্ডি, সহ-দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক সেলিম রেজা, ভাবিচা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও অত্র ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব ওবাইদুল হক, সাধারণ সম্পাদক উৎপল কান্ত সরকার পিন্টু, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম-আহবায়ক শাহাজামাল।
বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামের বনপাড়া পৌরসভার উদ্যোগে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭ তম জন্মদিন পালিত হয়েছে। পৌর মেয়র কেএম জাকির হোসেনের সভাপতিত্বে সচিব আব্দুল হাইয়ের সঞ্চালনায় আলোচনা সভায় উপজেলা আ’লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, সম্পাদক মিজানুর রহমান, ওয়ার্ড কাউন্সিলর মোহিত কুমার সরকার ও আশরাফুল ইসলাম মিঠু বক্তব্য রাখেন।
বাঘা: উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে এ দিবসটি পালন করা হয়। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ মনিরুজ্জামান। এ ছাড়াও অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার আমিরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার মীর মামুনুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কাশেম ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।
সব শেষে রচনা ও কুইজ প্রতিযোগী বিজয়ী শিক্ষার্থীদের হাতে পূরুস্কার তুলে দেয়া-সহ “শেখ রাসেল দিবস’’ উপলক্ষে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের মাধ্যমে উপজেলা চত্বরে একটি বৃক্ষ (তালগাছ)রোপন করেন অতিথি বৃন্দ। এদিকে উপজেলা আওয়ামীলীগ সূত্রে জানা গেছে, শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন-সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সন্ধ্যায় দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছেন। পৃথক-পৃথক ¯’ানে এসব কর্মসূচি বাস্তবায়ন হবে।
পোরশা: পোরশা উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদ হল রুমে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও নাজমুল হামিদ রেজা। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) জাকির হোসেন, কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপ¯ি’ত ছিলেন। এর পূর্বে উপজেলা পরিষদের পক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। অপরদিকে শেখ রাসেলের ৫৮তম জন্ম বার্ষিকী উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের উদ্যেগে নিতপুর দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম। নিতপুর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারন সম্পাদক হাবিবুর রহমানের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন, সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম, নিতপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি এনামুল হক সহ নেতৃবৃন্দ উপ¯ি’ত ছিলেন। এর আগে নেতৃবৃন্দ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।
ভোলাহাট: সোমবার শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে শুরু হয়ে কেক কাটা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রাব্বুল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যানের মোঃ গরিবুল্লা দবির, ভোলাহাট থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ রেজওয়ানুল, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলী শাহ, বীর মুক্তিযোদ্ধা মোঃ তৈমুর। পরে প্রেজেন্টেশন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়িদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
গোমস্তাপুর: সোমাবার উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচির পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, উপজেলা অডিটোরিয়ামে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে জাতীয় অনুষ্ঠান সম্প্রচারসহ আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ । আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির, উপজেলা কৃষি কর্মকর্তা তানভির আহমেদ সরকার,গোমস্তাপুর থানার পরিদর্শক (তদন্ত) সেলিম রেজা,খয়রাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর রহমান,আলীনগর বালিকা উ”চ বিদ্যালয়ের শিক্ষার্থী তাসনিমা খাতুন ইলা, রহনপুর এবি সরকারি উ”চ বিদ্যালয়ের শিক্ষার্থী মুসফিকুর রহমান।
মোহনপুর: এদিন শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে উপ¯ি’ত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুস সালাম, উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন। উপজেলা ভাইস চেয়ারম্যান সানজিদা রহমান রিক্তা, থানা কর্মকর্তা ওসি মোহা. তৌহিদুল ইসলাম, কৃষি কর্মকর্তা কৃষিবিদ রহিমা খাতুন, সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সাইফুল ইসলামসহ উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপ¯ি’ত ছিলেন।
বাগমারা: বাগমারায় শেখ রাসেল দিবস উপলক্ষে উপজেলা পরিষদ সভাকক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ৫৫ সংসদ সদস্য ইঞ্জিঃ এনামুল হক। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যায় কলেজের অধ্যক্ষ হাতেম আলী, উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান। বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, বাগমারা থানার অফিসার ইনচার্জ মোস্তাক আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবি।
পত্নীতলা: পত্নীতলায় দিবস উপলক্ষে শেখ রাসেলের ছবিতে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিরা পুষ্পমাল্য অর্পণ করে আলোচনা সভায় মিলিত হন। সভায় একাডেমিক সুপারভাইজার মোরশেদুল আলমের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার।

অক্টোবর ১৯
০৫:৩৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]