Daily Sunshine

নাচোলে এসেডো-মুক্তি প্রকল্পের বিভিন্ন উপকরণ বিতরণ

Share

নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল মুক্তি প্রকল্প অফিসে এসেডো-মুক্তি প্রকল্পের আয়োজনে এবং ট্্েরইডক্রাফ্ট ও ইউরোপিয়ন ইউনিয়নের আর্থিক সহযোগিতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ১৫০ প্রশিক্ষনার্থীদের (রাজমিস্ত্রী, ইলেক্টিক্যাল এ্যান্ড হাউজ ওয়েরিং, হেয়ার কাটিং, ব্লক বাটিক ও নকশি কাঁথা) সরঞ্জাম উপকরন হিসাবে বিতরন করা হয়। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাচোল উপজেলা নির্বাহী অফিসার জনাব শরিফ আহমেদ। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বিশেষ অতিথি হিসাবে নাচোল উপজেলা নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নি,নাচোল ইউপি সদস্য আব্দুল গাফ্ফার, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কাবুল হোসেন, নাচোল উপজেলা ক্ষুদ্র ন-ৃগোষ্ঠী সামগ্রিক উন্নয়ন এােসসিয়েশনের সভাপতি জতিন হেমব্রন ও সাধারণ সম্পাদক বাবুলাল টপ্প, ফিল্ড কো-অর্ডিনেটর ডেইজি, আমিনুল ইসলাম ও সহকারী এ্যাডমিন অফিসার মিলন হোসেন।
স্বাগত বক্তব্য প্রদান করেন এসেডো-এর নির্বাহী পরিচালক রবিউল আলম এবং বিতরণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসেডোর ফিন্যান্স এ্যান্ড এ্যাডমিন ম্যানেজার আজাহার আলী।
অনুষ্ঠানের প্রধান অতিথি নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বলেন বর্তমান সরকার দরিদ্র জনগনকে যে বিনামূল্যে ঘর দিচ্ছেন সেখানে ক্ষুদ্র নৃগোষ্ঠী জনগণকে অবশ্যই অগ্রাধিকার দেয়া হচ্ছে।
তিনি এসেডো-মুক্তি প্রকল্পের প্রশিক্ষনার্থীদের বিতরনকৃত সরঞ্জমাদি সঠিকভাবে ব্যবহার করে যাতে তারা পেশাহিসেবে নিতে পারে সে বিষয়ে গুরুত্ব আরোপ করেন। স্বাগত বক্তব্যে এসেডো নির্বাহী পরিচালক রবিউল আলম বলেন যে, ক্ষুদ্র নৃগোষ্ঠির অধিকাংশ মানুষের পেশা কৃষি মজুর।
কিন্তু বছরের তিন মাস সাধারনত তারা কৃষি মজুরের কাজ করতে পারে। বাকি সময় কাজের অভাবে তাদের অর্থ কষ্টে পড়তে হয় এবং কেউ মহাজন-এনজিও এর নিকট থেকে ঋণ করে, কেউ স্বল্প মূল্যে আগাম শ্রমবিক্রি করে। এ অবস্থা থেকে পরিত্রানের জন্য ক্ষুদ্র নৃগোষ্ঠী জন গনের কারিগরীসক্ষমতা বৃদ্ধি ও বিকল্প কর্মসংস্থানের মাধমে জীবন মানের উন্নয়ন ঘটাতে পারবে।

অক্টোবর ১৯
০৫:১১ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]