Daily Sunshine

সাম্প্রদায়িক সহিংসতা রূখে দাড়ানোর আহ্বান

Share

স্টাফ রিপোর্টার : ‘সাম্প্রদায়িক সহিংসতা রূখে দাঁড়াও, ৭২-এর সংবিধান ফিরিয়ে দাও’ স্লোগানে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। রবিবার সকালে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এ কর্মসূচির আয়োজন করে ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর কমিটি।
এসময় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু বলেন, ৭২-এর সংবিধানে আমাদের ফিরতেই হবে। দেশে জাতীয় চার মূলনীতিসহ সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা করতে হলে আমাদের ৭২-এর সংবিধান প্রথমে প্রতিষ্ঠা করতে হবে। ৭২-এর চার মূলনীতির মাধ্যমেই সকল নাগরীকের মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব। স্বাধীনতার চেনতার সঙ্গে যে সকল শক্তির একনিষ্ঠতা আছে তাদের ঐক্যবদ্ধ হয়ে এই সংবিধান বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে আসাতে হবে।
বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা প্রতিষ্ঠায় ৭২-এর সংবিধানের অপরিহার্যতা অনিস্বীকার্য। এ চেতনা প্রতিষ্ঠা করতে ৭২-এর সংবিধানের চার মূলনীতি- গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, বাঙ্গালী জাতীয়বাদ ও সমাজতন্ত্র পূনঃপ্রতিষ্ঠা করা এখন সময়ে দাবি। মুক্তিযুদ্ধের আদর্শের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে রাষ্ট্রধর্ম ইসলাম কর হয়েছিল। এর প্রতিবাদে তৎকালীন ছাত্রসমাজ রাষ্ট্রধর্ম ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রাজপথে লড়াইয়ে নামে। সেই লড়াই করতে গিয়ে রাজশাহী মেডিক্যাল কলেজে শহিদ জামিল আক্তার রতনকে জীবন দিতে হয়েছিল। বক্তারা বলেন রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে না। রাষ্ট্র হবে ধর্মনিরপেক্ষ। এটিই বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল, যা প্রতিষ্ঠা করা এখন আদর্শগত দায়িত্ব।
মানববন্ধন চলাকালে কুমিল্লার ঘটনার প্রসঙ্গ টেনে বক্তারা বলেন, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে কুমিল্লায় ষড়যন্ত্রমূলক ঘটনা সংঘটিত করা হয়েছে। এটি সুপরিকল্পিত একটি ঘটনা।
রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য নাজমুল করিম অপুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুল মতিন, মনিরুজ্জামান মনির, সদস্য সীতানাথ বণিক, আব্দুল খালেক বকুল, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ, মতিহার থানার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন প্রমুখ। মানববন্ধনে ওয়ার্কার্স পার্টি, যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, নারী মুক্তি সংসদসহ শ্রমিক ফেডারেশনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অক্টোবর ১৮
০৪:৫৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]