Daily Sunshine

আমনে আশার আলো

Share

সাইফ হাসান খান সৈকত, আদমদীঘি: শস্য ভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবারও রোপা আমনের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন। গত মৌসুমেও রোপা-আমনে বাম্পার ফলন হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে এবার ১২ হাজার ৩শ হেক্টর জমিতে রোপা-আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।
চলতি মৌসুমে ফসল রক্ষায় কৃষকদের নিয়ে মাঠপর্যায়ে নিয়মিত আলোক ফাঁদ, দলীয় সভা ও লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। ফলে এখন পর্যন্ত আমন ক্ষেতে তেমন কোন রোগ-বালাই ও পোকা মাকড়ের আক্রমন নেই বললেই চলে। ফলে কৃষকরা কাঙ্কিত ফসলের চেয়ে অধিক ফসল ঘরে তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে।
কৃষকরা জানান, কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে গতবারের চেয়ে এবার আমন ধানের ভালো ফলন হয়েছে। আর অল্প কিছু দিন পরই ধান কাটা শুরু করা যাবে। এখন পর্যন্ত ধানের কোনো ক্ষতি হয়নি। এ বছর সার ও বীজের কোনো সংকটও দেখা দেয়নি। এ কারণে ফসলের চেহারাও অনেক সুন্দর হয়েছে। সবল-সতেজ ধানের পাকা শীষগুলো দেখে মনে হয় ফলন হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান, উপজেলা কৃষি অফিসের মাঠপর্যায়ে উপ-সহকাারী কৃষি কর্মকর্তারা কৃষকদের সময় মতো পরামর্শ দেয়ায় আমনের ক্ষেতে এবার রোগবালাই লক্ষ করা যাচ্ছে না। ধানগাছে রোগ-বালাই না থাকায় সম্ভাবনা রয়েছে এবারও বাম্পার ফলনের।

অক্টোবর ১৭
০৪:৫৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]