Daily Sunshine

রাজশাহীর ১৩টিসহ হাজার ইউপিতে ভোট ২৮ নভেম্বর

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা-মোহনপুর উপজেলার ১৩ ইউনিয়নসহ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে দেশের ১০০৭ ইউপিতে ২৮ নভেম্বর ভোট হবে। সেই সঙ্গে ভোট হবে ১০ পৌরসভাতেও।
নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বৃহস্পতিবার এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তার আগে সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভায় এর অনুমোদন দেওয়া হয়।
তৃতীয় ধাপে ৩১ ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হবে। বাকিগুলোয় ভোটগ্রহণ হবে প্রচলিত ব্যালট পেপারে। এছাড়া ১০ পৌরসভার ভোট ইভিএমে হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, ইউপিতে আগামী ২ নভেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোটগ্রহণ হবে ২৮ নভেম্বর।
১০টি পৌরসভার ক্ষেত্রেও মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রকম রাখা হয়েছে বলে ইসি সচিব জানান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি বিবেচনায় নিয়ে ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হবে না বলে মনে করি।”
রাজশাহীর পবা ও মোহনপুর উপজেলার ১৩টি ইউনিয়নে তৃতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। পবা উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়নগুলো হচ্ছে-দর্শনপাড়া, হুজুরীপাড়া, দামকুড়া, হড়গ্রাম, হরিপুর, পারিলা ও বড়গাছী ইউনিয়নে ২৮ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। হরিয়ান ইউনিয়নে সীমানা জটিলতায় আদালতে অভিযোগ থাকায় তৃতীয় ধাপে এ ইউনিয়নে নির্বাচন হবে না।
এছাড়াও মোহনপুর উপজেলার সবকটি ইউনিয়নে ২৮ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়নগুলো হচ্ছে মৌগাছী, ঘাসিগ্রাম, রায়ঘাটি, বাকশিমইল, ধুরইল ও জাহানাবাদ ইউনিয়ন।
দ্বিতীয় ধাপের ভোট যে ৮৪৮ ইউপিতে: ভোটের সময় মূলত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। শিক্ষকরাও অনেকে ভোটের দায়িত্বে থাকেন। করোনাভাইরাস মহামারীর মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শেষ হয়েছে। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল অংশ নিলেও বিএনপি নিচ্ছে না।
নভেম্বরে দ্বিতীয় ধাপের ভোটের পর ডিসেম্বরের মধ্যে পরবর্তী ধাপে সব ইউপির ভোট শেষ করার পরিকল্পনা করেছে ইসি। দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপির ভোট হবে ১১ নভেম্বর। তৃতীয় ধাপে সহস্রাধিক ইউপির ভোট হবে।
নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এ সংবাদ ব্রিফিংয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি ডিজি এ কে এম হুমায়ুন কবীর, যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

অক্টোবর ১৫
০৫:১৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]