Daily Sunshine

রাজশাহীসহ বিভিন্ন স্থানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার ‘মুজিব বর্ষের প্রতিশ্রুতি জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ র‌্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দিবসপি উপলক্ষে নগরীতে মহড়া অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে এ মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরিফুল ইসলাম, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ওমর ফারুক। শিক্ষক সিদ্দিক হোসেন ইশার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা প্রকৌশলী মো. আমিনুল হক। বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সহকারি পরিচালক দিদারুল আলম।
অনুষ্ঠানে ভূমিকম্প, দুযোর্গ পরবর্তী উদ্ধার, প্রাথমিক চিকিৎসা ও অগ্নি নির্বাপন মহড়া প্রদর্শন করা হয়। এতে অংশ নেন এফএসসিডি ইন্সপেক্টর রাশিদুল ইসলাম।
পবা : পবা উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা। অতিথি ছিলেন পবা উপজেলা সহকারি কমিশনার ভূমি শেখ এহসান উদ্দীন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান। বিআরডিবি কর্মকর্তা সামশুন্নাহারের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী বিপুল মালাকার। বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোজাম্মেল হক। উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। র‌্যালি শেষে আলোচনা এরপর অনুষ্ঠানে ভূমিকম্প, দুযোর্গ পরবর্তী উদ্ধার, প্রাথমিক চিকিৎসা ও অগ্নি নির্বাপন মহড়া প্রদর্শন করা হয়।
গোদাগাড়ী: গোদাগাড়ী উপজেলা প্রশাসন ও উপজেলা বাস্তবায়ন অফিসের আয়োজনে বুধবার আফজি বালিকা বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলম। বিশেষ অতিথি ছিলেন গোদাগাড়ী পৌরসভার প্যানেল মেয়র ফজিলেতুননেসা সুমি। এ সময় উপস্থিত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল আলম, মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডল, ফায়ার সার্ভিস ষ্টেশনের ইনচার্জ জাহাঙ্গীর সরকার, শিক্ষক, ইমাম, সাংবাদিক ও ছাত্র-ছাত্রীবৃন্দ। আলোচনা সভা শেষে গোদাগাড়ী ফায়ার সার্ভিস সদস্যরা দুর্যোগের বিভিন্ন ধরনের মহড়া প্রর্দশন করেন।
ধামইরহাট: ধামইরহাট উপজেলা প্রশাসনের অধীন দুর্যোগ ব্যবস্থাপনা শাখার উদ্যোগে দিবসটি উপলক্ষে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা সম্মেলন কক্ষে ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার সোহেল রানা, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ আসাদুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শরীফ মোহাম্মদ রুবেল, স্যানিটারী ইন্সপেক্টর আনিছুর রহমান, উপজেলা প্রেস ক্লাব সভাপতি আবু মুছা স্বপন, ওয়ার্ল্ড ভিশনের প্রোগ্রাম অফিসার নাথন চৌকিদার, যুব ফোরাম সভাপতি জাহিদ ইকবাল প্রমুখ। বক্তাগণ প্রাকৃতিক মানুষ কর্তৃক সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় সচেতনতা ও সতর্কতামুলক পরামর্শ প্রদান করেন।
মান্দা উপজেলা: উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোল্লা এমদাদুল হক, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফম আছফানুল আরেফিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, মান্দা ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ আবুল কাসেম দেওয়ান প্রমুখ। শেষে পরিষদ চত্বরে মান্দা ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ আবুল কাসেম দেওয়ানের নেতৃত্বে অগ্নিকান্ড বিষয়ক একটি মহড়া প্রদর্শন করা হয়।
নিয়ামতপুর: এদিন নিয়ামতপুর সরকারী বহুমুখী উচ্চ বিদ্যালয় চত্ত্বরে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। মহামারী করোনা ভাইরাসের কারণে দিবসটির অন্যান্য কর্মসূচী পালন করা সম্ভব হয়নি। আর্ন্তজাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল্লাহ আলম মামুন। একাডেমীক সুপারভাইজার জাকির হোসেনের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, নিয়ামতপুর সরকারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম প্রমুখ।
পত্নীতলা: এদিন পত্নীতলায় আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন সরকার এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার।
উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সোয়াইব খান, সহকারী প্রোগ্রামার (এপি) কুলসুম খাতুন, তথ্য আপা হাসি খাতুন, জাইকা কর্মকর্তা রায়হানুল আলম, পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যারহাউজ ইন্সপেক্টর শিহাব রায়হান, পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারী সহ এনজিও কর্মী, সাংবাদিকবৃন্দ প্রমুখ।
নওগাঁ: বুধবার বেলা নওগাঁ জিলা স্কুল মাঠে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. কামরুল আহসান। প্রদান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ। সদর উপজেলা নির্বাহী অফিসার মীর্জা ইমাম উদ্দিন, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলীমা আকতার, জিলা স্কুলের প্রধান শিক্ষক আব্দুল আজিজ সরদার এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর উপ-সহকারী পরিচালক এ কে এম মোরশেদ বক্তব্য রাখেন। পরে ফায়ার সর্ভিসের সদস্যরা জিলা স্কুল মাঠে বিভিন্নভাবে অগ্নিকান্ড নির্বাপন এবং অগ্নিকান্ডে আটকাপড়া ও দূর্ঘটনা কবলিত ব্যক্তিদের উদ্ধারের কলা কৌশল ও চিকিৎসার প্রয়োজনীয় পদক্ষেপ সমূহের মহড়া প্রদর্শন করেন।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকালে প্রসাদপুর কামিল মাদ্রাসায় সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপনের উপরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান, উপজেলা প্রকল্প ও বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, প্রসাদপুর কামিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল হাই সিদ্দিকী,ডাসকোর প্রতিনিধি আবুল কালাম আজাদ প্রমুখ। পরে মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের নিয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ভুমিকম্প ও অগ্নিনির্বাপক বিষয়ক মহড়ার আয়োজন করে।উল্লেখ্য, উপজেলা প্রশাসনের আয়োজনে ও বেসরকারি উন্নয়ন সংস্থা ডাসকোর সহযোগিতায় দিবসটি পালন করা হচ্ছে।
সুজানগর: আন্তর্জাতিক প্রশমন দিবস এবং সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী এর সভাপতিত্বে এবং একাডেমিক সুপারভাইজার মনোয়ার হোসেন এর সঞ্চালনায় উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা রাফিউল ইসলাম, উপজেলা ফায়ার সার্ভিস এর ভারপ্রাপ্ত কর্মকর্তা মতিউর রহমান, উপজেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক রাজা হাসান প্রমুখ। উপজেলা প্রশাসনের কর্মকর্ত, ফায়ার সার্ভিস এর সদস্যবৃন্দ, সাংবাদিক ও সুধীজন আলোচনা সভায় অংশ নেয়।

অক্টোবর ১৪
০৫:২০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]