Daily Sunshine

কলম্বিয়ায় পারল না ব্রাজিল

Share

স্পোর্টস ডেস্ক: জয়রথে শক্তভাবে চেপে বসা ব্রাজিল যেন নিজেদের হারিয়ে খুঁজল। পুরো ম্যাচে স্রেফ কয়েক মুহূর্তে তাদের জ্বলে উঠতে দেখা গেল। তাতে মিলল না গোল। তুলনামূলক বেশি সুযোগ তৈরি করা কলম্বিয়াও ডেডলক ভাঙতে না পারায় ম্যাচ শেষ হলো সমতায়।
কলম্বিয়ার বারাংকিইয়ায় রোববার রাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি গোলশূন্যভাবে শেষ হয়েছে। কাতারের টিকেট পাওয়ার লড়াইয়ে টানা ৯ জয়ের পর পয়েন্ট হারাল তিতের দল। তিন দিন আগে ভেনেজুয়েলার বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে ৩-১ গোলে জিতেছিল ব্রাজিল। সেদিন তিনটি গোলই তারা করেছিল ৭০ মিনিটের পর। এবারও শেষ ২০ মিনিটে মরিয়া হয়ে আক্রমণে জোর দেয় তারা। সুযোগ আসে; কিন্তু মেলেনি সাফল্য।
কলম্বিয়া অবশ্য দুই অর্ধেই আক্রমণে উঠেছে। ভালো কিছু সুযোগও পেয়েছে। বল দখলে অনেকটাই পিছিয়ে থাকা স্বাগতিকরা গোলের জন্য ১২টি শট নিয়ে চারটি লক্ষ্যে রাখতে পারে। আর ব্রাজিলের ৯ শটের চারটি ছিল লক্ষ্যে। ম্যাচ শুরু হতেই ব্রাজিলের রক্ষণ ভেঙে বিপদসীমায় ঢুকে পড়েন হুয়ান কুইনতেরো। ডি-বক্সের বাইরে থেকে তার সোজাসুজি শট ঠেকাতে অবশ্য সমস্যা হয়নি গোলরক্ষক আলিসনের। দুই মিনিট পর আবারও ভীতি ছড়ান কুইনতেরো; তবে তার বাড়ানো উঁচু বলে হেড লক্ষ্যের ধারেকাছে রাখতে পারেনেনি ইয়েরি মিনা।
চতুর্দশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগেই এগিয়ে যেতে পারত ব্রাজিল। তবে নেইমারের দারুণ রক্ষণচেরা পাস পেয়ে লুকাস পাকেতার নেওয়া শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। ২০তম মিনিটে আবারও কলম্বিয়ার আক্রমণ, দারুণ ট্যাকলে তা ভেস্তে দেন ব্রাজিল অধিনায়ক মার্কিনিয়োস। বিরতির পর খেলার গতি কমে আসে, আক্রমণেও ছিল না ধার। ফলে তেমন সুযোগও মিলছিল না।
৬৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মাতেউস উরিবের বুলেট গতির শট লাফিয়ে এক হাত দিয়ে ক্রসবারের ওপর দিয়ে পাঠান আলিসন। পাঁচ মিনিট পর আরও দূর থেকে চেষ্টা চালান কিনতেরো। এবার ঝাঁপিয়ে ব্রাজিলকে বাঁচান লিভারপুল গোলরক্ষক আলিসন।
অধিকাংশ সময় ছন্নছাড়া ফুটবল খেলা ব্রাজিল দ্বিতীয়ার্ধে প্রথম সুযোগ পায় ৭৬তম মিনিটে। তিন দিন আগে ভেনেজুয়েলার বিপক্ষে অভিষেকে আলো ছড়ানো রাফিনিয়ার দূর থেকে নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক দাভিদ অসপিনা। আট মিনিট পর ব্রাজিলের আরেকটি অতর্কিত হামলা। এবার ডান দিক থেকে রাফিনিয়ার ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে আন্তোনির পা বাড়িয়ে নেওয়া শট দারুণ নৈপুণ্যে রুখে দেন অসপিনা।
বাকি সময়ে চলে আক্রমণ-পাল্টা আক্রমণ; তবে আর কোনো সুযোগ মেলেনি। বাছাইয়ে এ পর্যন্ত ১০ ম্যাচ খেলে ৯ জয় ও এক ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। এক ম্যাচ বেশি খেলা কলম্বিয়া ১৫ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দলের এই প্রতিযোগিতায় সেরা চার দল সরাসরি খেলবে ২০২২ কাতার বিশ্বকাপের মূল পর্বে। পাঁচ নম্বর দলটি খেলবে আন্ত:মহাদেশীয় প্লে-অফ।

অক্টোবর ১২
০৫:৪৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]