Daily Sunshine

জমি বুঝে না পাওয়ায় দাবিতে মানববন্ধন চাঁপাইনবাবগঞ্জে

Share

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাই নবাবগঞ্জ সদরে প্রায় ৩০ কোটি টাকা মূল্যের জমি দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে বস্তি গড়ে তুলেছে একটি মহল। এই জমি দখল মুক্ত করতে সোমবার চাঁপাই নবাবগঞ্জ ডিসি অফিসের সামনে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। জমির মালিক ও তাদের স্বজনেরা বেলা ১১ টায় এই মানববন্ধনে অংশ নেয় এবং চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কাছে তাদের দাবী পেশ করেন।
জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নিমতলায়, ঈদগাহের পাশ ঘেঁষে, মহিলা কলেজের সামনের রাস্তা সংলগ্ন প্রায় ১.৬৫ শতাংশ জমির (যার আনুমানিক মূল্য প্রায় ৩০ কোটি টাকা) উপর গত ২৪ বছর ধরে মামলা চলছিল। অবশেষে গত ১১/০২/২০২০ (ঈওঠওখ অচচঊঅখ ঘঙ.৩২ ঙঋ ২০১৪) তারিখে সুপ্রিম কোর্ট সকল মাটি মালিক সদস্যদের পক্ষে রায় ঘোষণা করেন। কিন্তু কিছু অবৈধ দখলদার রাজনৈতিক ও ক্ষমতাসীনদের ছত্রছায়ায় জোরপূর্বক জমিটি দখল করে রেখেছে। সেখানে বস্তি গড়ে তুলে অবাধে মাদক ব্যবসা চলছে ও বিভিন্ন অশোভন কার্যক্রমসহ বখাটে ও সন্ত্রাসীদের ডেরায় পরিনত করা হয়েছে। একটি রাজনৈতিক দলের সদস্যরা মাটির একাংশের মালিকের জায়গা দখল করে রীতিমত রাজনৈতিক অফিস চালাচ্ছে। এমনকি একজন বীর মুক্তিযোদ্ধার মাটি রাস্তাসহ দখল করে রেখেছে কতিপয় রাজনৈতিক ছত্রছায়ায় কিছু মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসী। বীর মুক্তিযোদ্ধার সন্তানদ্বয় ও মাটির অন্যান্য মালিক মাটির দখল পেতে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছে। পূর্বে এই বিষয়ে ডিসি অফিস, এসপি অফিস ও স্থানীয় থানায় অভিযোগ দেয়া হয়। বিদ্যুৎ অফিসে অবৈধ সংযোগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তিনবার লিখিত অভিযোগ দিলেও তারা কোন পদক্ষেপ নেয়নি। মাটির কোন বৈধ কাগজপত্র ছাড়াই অবৈধ বিদ্যুৎ সংযোগ চালাচ্ছে। এ বিষয়ে স্থানীয় নেসকো অফিসসহ বিভাগীয় অফিসে দফায় দফায় আবেদন-অভিযোগ দেবার পরও কোন সুরাহা হয়নি। মাটির মালিক সদস্যদের কাছে ঐ দখলদাররা নিয়মিত চাঁদা দাবী করছে, মাটিতে গেলে মহিলা, পুরুষ, পালিত ক্যাডার সমেত হুমকি ধামকি এমকি হামলার ঘটনাও ঘটছে। এরই পরিপ্রেক্ষিতে নিজেদের জায়গা ফিরে পেতে মানব বন্ধন করেন এসকল পরিবারের সদস্যরা।
উক্ত জমির উত্তরাধিকারসূত্রে মালিক, মুক্তিযোদ্ধার সন্তান এস. এম. আমিনুল ইসলাম জানান, “আমাদের দাবী অবিলম্বে আমাদের ন্যায্য জমি সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক আমাদের বুঝিয়ে দিন। এছাড়া এই বিষয়ে প্রশাসন কর্তৃক সকল জমির মালিককের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করুন। বর্তমানে আমরা এই জমি নিয়ে খুবই আশংকিত ও দখলদারদের হুমকি ধামকিতে নিরাপত্তাহীনতায় ভুগছি। আমরা ডিসি ও এসপি মহোদয় এবং চাঁপাইনবাবগঞ্জ পুলিশ প্রশাসনের এই বিষয়ে ত্বরিত পদক্ষেপ আশা করছি বলে জানান তারা।

অক্টোবর ১২
০৫:৩৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]