Daily Sunshine

ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার ডিআরএস

Share

স্পোর্টস ডেস্ক: সবশেষ আসর যখন হয়েছিল তখন আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতি বা ডিআরএস টি-টোয়েন্টিতে ছিলই না। স্বাভাবিকভাবেই বিশ্বকাপেও এই পদ্ধতি ব্যবহার করেনি আইসিসি। এরপর থেকে অনেক কিছুই পাল্টেছে, টি-টোয়েন্টিতেও এখন তা নিয়মিত ব্যবহৃত হয়। এর ধারাবাহিকতায় আসন্ন বিশ্বকাপেও প্রথমবারের মতো থাকছে ডিআরএস।
ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ আসর হয়েছিল ২০১৬ সালে। সেসময় ডিআরএস ব্যবহৃত হতো কেবল টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে। আম্পায়ারের সিদ্ধান্তে ভুলের পরিমাণ কমানোর জন্য আনা পদ্ধতি ডিআরএস ২০১৭ সাল থেকে ব্যবহার করা হচ্ছে আইসিসির বড় টুর্নামেন্টগুলোতে। তাদের টি-টোয়েন্টি টুর্নামেন্টে সর্বপ্রথম এই পদ্ধতিতে ব্যবহার করা হয় পরের বছর, মেয়েদের বিশ্বকাপে। এবার ছেলেদের আসরেও যুক্ত হচ্ছে ডিআরএস।
গত বছরের জুনে আইসিসি প্রতি ইনিংসে সাদা বলের ক্রিকেটে দুটি ও টেস্ট ক্রিকেটে তিনটি রিভিউর নিয়ম করেছিল। আগামী রোববার শুরু হতে যাওয়া প্রতিযোগিতায়ও থাকছে সেই নিয়ম। বৃষ্টি বা অন্য কারণে সংক্ষিপ্ত হয়ে পড়া ম্যাচে ফল পাওয়ার ক্ষেত্রে বাড়ানো হয়েছে সর্বনিম্ন ওভারের সংখ্যা। গ্রুপ পর্বে টি-টোয়েন্টির সাধারণ নিয়মের মতোই ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ফল পাওয়ার জন্য দুই দলকেই ব্যাটিং করতে হবে কমপক্ষে ৫ ওভার করে। আর সেমি-ফাইনালের ক্ষেত্রে তা বাড়িয়ে করা হয়েছে ১০ ওভার।

অক্টোবর ১১
০৬:১৫ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ