Daily Sunshine

আগামী বছর থেকে বিভাগীয় শহরে রাবির ভর্তি পরীক্ষা

Share

স্টাফ রিপোর্টার : আগামী বছর থেকে বিভাগীয় শহরগুলোতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা নেবার পরিকল্পনা করা হচ্ছে। অন্য ৩ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় রাজী হলে গুচ্ছ ভর্তি পরীক্ষাতেও অংশ নিতে রাজী বিশ্ববিদ্যালয় প্রশাসন।
সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার একটি কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার এই তথ্য জানান। তিনি বলেন, ভর্তিচ্ছু ও অভিভাবকদের কষ্ট লাঘবের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আদলে পরীক্ষা নেয়ার চিন্তা করছি আমরা। তবে এটি এখনো পরিকল্পনার পর্যায়ে আছে। আমরা পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে আলোচনা করব। এছাড়া ঢাবি, চবি ও জাবি প্রশাসন যদি চায়, তবে রাবি প্রশাসনও গুচ্ছ পদ্ধতিতেও পরীক্ষা নেবে বলেও জানান তিনি।
সোমবার সকাল সাড়ে ৯টায় ‘সি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। উপাচার্য বলেন, শিক্ষার্থীরা সুন্দরভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সবসময় তৎপর আছেন।
চলতি বছর রাবির ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন, ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন ও ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন ভর্তি পরীক্ষা দিচ্ছেন। প্রতিটি ইউনিটে বিশেষ কোটা বাদে ৪ হাজার ১৭৩টি আসনের বিপরীতে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৭ জন ভর্তিচ্ছু অংশ নিচ্ছে এবার। হিসাব অনুযায়ী, প্রতি আসনের বিপরীতে ৩১ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। মঙ্গলবার ‘এ’ ইউনিটের পরীক্ষায় বিজ্ঞান, মানবিক, বাণিজ্য- সব বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন। বুধবার ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অক্টোবর ০৫
০৫:৪৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]