Daily Sunshine

‘কিং কং ধোনি সাদা বলে সর্বকালের সেরা অধিনায়ক’

Share

স্পোর্টস ডেস্ক: অধিনায়ক হিসেবে রেকর্ড-পরিসংখ্যান দারুণ সমৃদ্ধ মহেন্দ্র সিং ধোনির। কিন্তু সর্বকালের সেরা অধিনায়ক? অনেকেই হয়তো মাথা চুলকাতে শুরু করতে পারেন। তবে রবি শাস্ত্রীর মাথায় ও মনে কোনো সংশয় নেই। ভারতের কোচ ও সাবেক এই অলরাউন্ডার ধোনিকে বলছেন ‘কিং কং।’ তার চোখে, সাদা বলের ক্রিকেটে ধোনির ধারে কাছে নেই ইতিহাসের আর কোনো অধিনায়ক।
ধোনিই একমাত্র অধিনায়ক, সাদা বলের ক্রিকেটে তিনটি বিশ্ব আসরেই শিরোপা জয়ে দলকে নেতৃত্ব দিয়েছেন যিনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক তিনি। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে তার হাত ধরে ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ট্রফি জেতে ভারত। ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তার অধিনায়কত্বে চ্যাম্পিয়ন হয় ভারত।
তার নেতৃত্বে ভারত খেলেছে ২০০ ওয়ানডে, জিতেছে ১১০টি। রেকর্ড দুটিই। টি-টোয়েন্টিতেও তিনি ভারতের সফলতম অধিনায়ক।
এই শতাব্দীর শুরুতে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেটে যে পালাবদলের সূচনা, সেটিকেই নতুন উচ্চতায় পৌঁছে দেওয়ার কৃতিত্ব দেওয়া হয় ধোনিকে। মাঠের ভেতরে-বাইরে তার প্রভাববিস্তারী নেতৃত্ব প্রশংসা আদায় করে নিয়েছে অসংখ্যবার।
এবার সর্বোচ্চ স্তুতি শোনা গেল শাস্ত্রীর কণ্ঠে, ফ্যানকোড ডটকমে আলাপচারিতায়। দ্ব্যর্থহীন কণ্ঠে অধিনায়ক ধোনিকে নিয়ে নিজের ভাবনা শুনিয়ে দিলেন তিনি যুক্তিসহ।
“সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক ধোনি। আইসিসি টুর্নামেন্টগুলোয় তার রেকর্ড দেখুন। সে কোনটি জেতেনি! আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, সব আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপ। সাদা বলের ক্রিকেটে তার কাছাকাছিও কেউ নেই। অবশ্যই সে সর্বকালের সেরা। ‘দা কিং কং’, তাকে এভাবেও বলতে পারেন।”
ধোনির অধিনায়কত্বের বড় বিশেষত্ব সবসময়ই তার স্থিরতা। মাঠে শান্ত থাকা। উচ্ছ্বাস বা হতাশা কিংবা চাপ, কোনোকিছুই তার মধ্যে বাড়াবাড়ি দেখা যায়নি খুব একটা। নিজের মতো থেকে ঠাণ্ডা মাথায় সব সামলে নেওয়ার গুণ তার সহজাত। শাস্ত্রীও তুলে ধরলেন তা।
“ধোনিকে যখন নেতৃত্ব দিতে দেখেনৃ এখন যেমন চেন্নাই সুপার কিংসকে দিচ্ছে, একটা নিশ্চয়তা ও স্থিরতা ফুটে ওঠে যে সবকিছু নিয়ন্ত্রণে আছে। প্রতিপক্ষ হয়তো চার-ছক্কার জোয়ার বইয়ে দিচ্ছে, তার পরও এই অনুভূতি হয় যে পরিস্থিতি নাগালে এবং পরিশীলিত আছে।”
একসময় টেস্টেও ভারতের সফলতম অধিনায়ক ছিলেন ধোনি। তবে এখন রেকর্ডটি বিরাট কোহলির। তবে ভারত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবার শীর্ষে উঠেছিল ধোনির নেতৃত্বেই। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর এখন শুধু আইপিএল খেলছেন তিনি। চলতি আইপিএলে তার অধিনায়কত্বে সবার আগে প্লে অফ নিশ্চিত করেছে চেন্নাই।

অক্টোবর ০৪
০৫:৪২ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]