Daily Sunshine

বড়াইগ্রামে ঐতিহ্যের নৌকা ও ভেলা বাইচ

Share

বড়াইগ্রাম প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রামের জোনাইল ইউনিয়নের কচুগাড়ি বিলে প্রতিবছরের ন্যায় এবারও ঐতিহ্যবাহী নৌকা ও কলার ভেলা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন উপলক্ষ্যে শনিবার কচুগাড়ী বঙ্গবন্ধু আদর্শ ক্লাবের উদ্যোগে আয়োজিত প্রতিযোগিতায় বড়াইগ্রামের কচুগাড়ি গ্রামের নৌকা এক্সিলেন্ট ওয়ার্ল্ড প্রথম, একই গ্রামের বাংলার দুলদুল দ্বিতীয় এবং গুরুদাসপুরের খাকড়াদহ গ্রামের বাংলার বাঘ তৃতীয় স্থান অধিকার করে।
পরে সমাজসেবক মকসেদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি বীরমুক্তিযোদ্ধা রবিউল ইসলাম নৌকা বাইচ ও কলা গাছ দিয়ে তৈরী ভেলা বাইচ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন। অনুষ্ঠানে হাসানুজ্জামান জয়ের সঞ্চালনায় ক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল কাফি, সাধারণ সম্পাদক মাসুদ রানা, সদস্য লালন ও শান্ত উপস্থিত ছিলেন।
আয়োজক সূত্রে জানা গেছে, কচুগাড়ি মোল্লাপাড়া থেকে বিলের মাঝে এক কিলোমিটার দুর পর্যন্ত এ নৌকা বাইচ প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় মোট ১২ টি নৌকা অংশগ্রহণ করে। প্রতিটি নৌকায় ১০-১৫ জন করে মাল্লা ছিলেন।
মাল্লাদের হেঁইও হেঁইও …… ধ্বনি আর পানিতে বৈঠা মারার ছলাৎ ছলাৎ শব্দে মুখরিত হয়ে উঠে বিল পাড়। নৌকাগুলো শৃঙ্খলা রক্ষায় বিলের একটি অংশে বাঁশ পুঁতে মোটা সুতায় রঙিন বেলুন বেঁধে টাঙিয়ে দিয়ে বাইচের জায়গা চিহ্নিত করা হয়। এ কারণে বাইচের নৌকাগুলো চলাচল করেছে সুশৃঙ্খলভাবে।
বিলপার জুড়ে নানা রকম পসরা সাজিয়ে বসেছিলেন দোকানীরা। বিলুপ্তপ্রায় এ নৌকা বাইচ উপভোগ করতে বিল পাড়ে বড়াইগ্রাম, গুরুদাসপুর ও পাশের চাটমোহর উপজেলার কমপক্ষে ১০ হাজার হাজার মানুষের সমাগম ঘটেছিল।

অক্টোবর ০৩
০৬:৩০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]