Daily Sunshine

বাঘার পদ্মায় মা’ ইলিশ সংরক্ষণে জেলেদের নিয়ে সেমিনার

Share

স্টাফ রিপোর্টার, বাঘা: ইলিশ বাংলাদেশের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। এমনটি উল্লেখ করে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যস্থাপনা প্রকল্পের আওতায় জনসচেতনা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে উপজেলা দিলল লেখক সমিতির হলরুপে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলামের সঞ্চালনায়, বক্তব্য রাখেন বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, নদী তীরবর্তী তিনটি ইউনিয়ন-চকরাজাপুর, মনিগ্রাম ও পাকুড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান, যথাক্রমে আজিজুল আযম, সাইফুল ইসলাম ও মেরাজুল ইসলাম মেরাজ।
উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, প্রাণী সম্পদ অফিসার আমিনুল ইসলাম, আনসার ভিডিপি অফিসার মিলন কুমার দাম ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামানসহ নিবন্ধিত ১৩৬০ জন জেলে।
সভায় বক্তরা বলেন, ২০০৮ সালে বাংলাদেশে ইলিশের লক্ষমাত্রা ছিল মাত্র ১ লক্ষ মে. টন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর জেলেদের নানা সুযোগ সুবিধা দেয়া সহ চলতি মাসের চার তারিখ থেকে পশিচ তারিখ পর্যন্ত প্রজনন মৌসুম হিসাবে মা’ ইলিশ ধরা বন্ধ রাখার সুবাদে এটি গত বছর ৫ লক্ষ মে. টনে এসে দাড়িয়েছে। এ দিক থেকে এ বছর লক্ষমাত্রা ধরা হয়েছে ৬ লক্ষ মে. টন।
বক্তারা বলেন, মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বের মধ্যে তৃতীয় অবস্থান রয়েছে। সরকার মৎস্য সম্পদকে সমৃদ্ধ করার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এটিকে আরো গতিশীল করার জন্য সকল মৎস্য চাষীদের সরকারি নির্দেশনা মানার আহবান জানান বক্তারা।
এদিকে অনুষ্ঠানের পরে ঐ একই স্থানে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষেও আলোচনা সভা করেন বাঘা উপজেলা প্রশাসন। সেখানে জাতীয় সকল সম্পদের প্রতি গরুত্ব আরোপ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অক্টোবর ০৩
০৬:২৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]