Daily Sunshine

রক্ষাগোলা নেতৃবৃন্দের সাথে জনপ্রতিনিধিদের মতবিনিময়

Share

স্টাফ রিপোর্টার : সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলান্টারী অর্গানাইজেশনের (সিসিবিভিও) আয়োজনে ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড, জার্মানীর সহযোগিতায় রাজশাহীর গোদাগাড়িতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলার রাজাবাড়ী ডিগ্রী কলেজ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। সিসিবিভিও পরিচালিত রক্ষাগোলা কর্মসূচির আওতায় জনসক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত সভায় রক্ষাগোলা নেতৃবৃন্দের পাশাপাশি উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও সুশীলসমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় উপজেলা পরিষদে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অধিকার অর্জন, নাগরিক সেবা ও অধিকার প্রদান, অভিগম্যতা ও সম্পৃক্ততা বৃদ্ধি, ইউনিয়ন পরিষদের সাথে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনগণের সুসম্পর্ক বৃদ্ধিতে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সিসিবিভিওর সমন্বয়কারী মো. আরিফের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম। সিসিবিভিওর প্রশিক্ষন কর্মকর্তা নিরাবুল ইসলাম নিরবের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন রাজাবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. সেলিম রেজা, রাজারাড়ীহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামরুজ্জামান, রাজাবাড়ীহাট উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাফরুদ্দিন, মহিশালবাড়ী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হায়দার আলী, গোদাগাড়ী উপজেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার, দেওপাড়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বিশ্বনাথ সরেন, সদস্য মুক্তার আলী, মহিলা সদস্য মিসেস কস্তানিতিনা হাঁসদা, গোগ্রাম ইউপি সদস্য আব্দুল্লাহ, রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি অজয় মিঞ্চ, গোদাগাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল বাতেন, সিসিবিভিওর মনিটরিং অফিসার সাহাবুদ্দিন সিহাব প্রমূখ।
সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ ন্যায় বিচার, রাস্তা-ঘাট সংস্কার, বয়স্ক ভাতা, দুঃস্থ মাতা ভাতা, ভিজিএফ/ভিজিডি সহায়তা, আদিবাসী কবরস্থান ও শশ্মান সংরক্ষণ, খাস জমি বন্দোবস্ত প্রদানে সহায়তা, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকুপ প্রদান, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন প্রাপ্তিতে সহায়তা, মাদকের কালো থাবা থেকে উত্তরণের জন্য উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ কামনা করেন।
উল্লেখ্য, বরেন্দ্র অঞ্চলের সাঁওতাল, উরাঁও, পাহাড়িয়া, মুন্ডারী, রায়, রাজোয়াড়, মুরারীসহ প্রায় ৩৩টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর খাদ্য দারিদ্র্যসহ অন্যান্য দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে সিসিবিভিও উদ্ভাবিত রক্ষাগোলা উন্নয়ন মডেলটি অনুসরণ করে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া, গোগ্রাম, মাটিকাটা, রিশিকুল, গোদাগাড়ী ও মোহনপুর ইউনিয়নের ৩৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গ্রামের জনগণের উন্নয়নের জন্য গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা প্রকল্পটি বাস্তবায়ন করছে। সিসিবিভিও খাদ্য নিরাপত্তা ও দারিদ্র হ্রাসকরণের আওতায় ‘নারীর ক্ষমতায়ন বা জেন্ডার উন্নয়নে গ্রামবাসীর সামাজিক সংগঠন’, স্থিতিশীল খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও স্যনিটেশন, সামাজিক পুঁজি গঠন, সেপটিনেট-এ অভিগম্যতা বৃদ্ধি, দক্ষতা বৃদ্ধি ও মানব সম্পদ উন্নয়ন, মাতৃভাষায় প্রাক প্রাথমিক শিশু শিক্ষা, ভূমি অধিকার ও ব্যবস্থাপনা, আইনগত ও সাংবিধানিক সচেতনতা বৃদ্ধি, দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী কার্যকর ব্যবস্থাপনা, সাংস্কৃতিক উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

অক্টোবর ০৩
০৬:১৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]