Daily Sunshine

কাল থেকে রাবির ভর্তি পরীক্ষা

Share

লাবু হক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবারে ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে কোটা ব্যতীত বিশ্ববিদ্যালয়ের ৫৯টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে মোট ৪,১৯১টি আসনের বিপরীতে অংশ নিবে ১ লক্ষ ২৭ হাজার ৬৪৭ জন ভর্তিচ্ছু। যার মধ্যে ‘এ’ (মানবিক) ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন, ‘বি’ (বাণিজ্য) ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন এবং ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল ৪ অক্টোবর ‘সি’ ইউনিট, ৫ অক্টোবর ‘এ’ ইউনিট ও ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হবে।
জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে অভিভাবকদের বসার জন্য ক্যাম্পাসে নির্ধারিত কয়েকটি স্থানে ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। নিবন্ধিত শিক্ষার্থীদের ইতিমধ্যে ঝগঝ মাধ্যমে পরীক্ষার রোল নম্বর ও পরীক্ষা কক্ষের তথ্য জানানো হয়েছে। পরীক্ষা কক্ষে কেবলমাত্র প্রবেশপত্র ও পরীক্ষা সংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া অন্য কিছু যেমন, ইলেকট্রনিক যন্ত্র ইত্যাদি আনা যাবে না।
প্রশাসক বলেন, ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষসহ পুরা ক্যাম্পাস চার স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার আওতায় থাকবে। পরীক্ষা সংক্রান্ত যে কোনো ধরণের অপরাধ যেমন, অসদুপায় অবলম্বন, আর্থিক লেনদেন, ভুয়া ও ভাড়াটে পরীক্ষার্থীর তৎপরতা, ওএমআর শীট পরিবর্তন ইত্যাদিসহ অন্য যে কোনো অপরাধ কঠোরভাবে দমন করা হবে। এ জাতীয় যে কোনো ধরণের অপরাধের বিচারে সার্বক্ষণিক মোবাইল কোর্ট পরিচালিত হবে। পরীক্ষা কক্ষের শৃঙ্খলা ভঙ্গসহ উপরিউক্ত যে কোনো অনিয়মের সন্ধান পেলে দ্রুত বিশ্ববিদ্যালয় প্রক্টর এবং মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট যোগাযোগের পরামর্শ দেন তিনি।
প্রশাসক আরও বলেন, ভর্তিকৃত যে কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে পরবর্তীতেও যদি পরবর্তীতে ভর্তি পরীক্ষায় জালিয়াতি সংক্রান্ত অপরাধ প্রমাণিত হয় তবে তার ভর্তি বাতিলসহ বিধি অনুযায়ী অন্যান্য ব্যবস্থা গ্রহণ করা হবে। এসময় তিনি ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ, স্থানীয় জনপ্রতিনিধি ও জনপ্রশাসন, এলাকাবাসীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।#

অক্টোবর ০৩
০৬:২৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]