Daily Sunshine

সেঞ্চুরিতে ৭২ বছরের রেকর্ড ভাঙলেন স্মৃতি মান্ধানা

Share

স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট খেলার উপলক্ষ দারুণভাবে রাঙালেন স্মৃতি মান্ধানা। দলকে উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরি। সঙ্গে ভারত নারী দলের এই ব্যাটার ভাঙলেন ৭২ বছরের পুরনো একটি রেকর্ড।
ক্যানবেরায় অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে দিবা-রাত্রির টেস্টের প্রথম দিন শেষে মান্ধানা অপরাজিত ছিলেন ৮০ রানে। শুক্রবার দ্বিতীয় দিন সেটিকে সেঞ্চুরিতে রূপ দেন এই বাঁহাতি ওপেনার। ৯৩ রান থেকে এলিস পেরির তিন বলের মধ্যে দুটি বাউন্ডারি মেরে তিনি স্পর্শ করেন তিন অঙ্ক। চার টেস্টের ক্যারিয়ারে এটি তার প্রথম সেঞ্চুরি। ক্যাচ দিয়ে থামেন ১২৭ রানে। ২১৬ বলে ২২ চার ও একটি ছক্কায় সাজানো রেকর্ড গড়া ইনিংসটি।
মেয়েদের টেস্টে অস্ট্রেলিয়ায় কোনো সফরকারী ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটিই। আগের রেকর্ড ছিল ইংল্যান্ডের মলি হাইডের। ১৯৪৯ সালে সিডনিতে দলের দ্বিতীয় ইনিংসে তিনে নেমে তিনি করেছিলেন অপরাজিত ১২৪ রান। আরও কিছু কীর্তি গড়েছেন মান্ধানা। প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট ও ওয়ানডেতে সেঞ্চুরির অনন্য কীর্তিও গড়লেন তিনি।
অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের কোনো ব্যাটারের এটি প্রথম টেস্ট সেঞ্চুরি এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয়। প্রথমটি করেছিলেন সন্ধ্যা আগারওয়াল; ১৯৮৪ সালে মুম্বাইয়ে প্রথম ইনিংসে ১৩৪ রান করেছিলেন এই ওপেনার। আর অস্ট্রেলিয়ায় ভারতের হয়ে আগের সেরা ছিল ১৯৯১ সালে রজনি ভেনুগোপালের ৫৮ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ও ওয়ানডেতে সেঞ্চুরি করা চার নারী ক্রিকেটারের একজন মান্ধানা। বাকি তিন জন হলেন-ইংল্যান্ডের বাকওয়েল, ক্লাইরি টেইলর ও নিউ জিল্যান্ডের ডেবি হকলি।

অক্টোবর ০২
০৬:১১ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]