Daily Sunshine

প্রকৃতি ধ্বংসের প্রতিবাদে রাজশাহীতে বাপা’র মানববন্ধন

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর পুঠিয়া ও চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নির্বিচারে বৃক্ষ নিধন করে প্রাণ ও প্রকৃতি ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার বিকেলে রাজশাহী নগরীর জিরোপয়েন্টে বাংলাদেশ পরিবেশ আন্দোলন- বাপা’র উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।
মানববন্ধনে বাপা’র রাজশাহী জেলা কমিটির সভাপতি জামাত খান বলেন, ‘বিএমডিএ বিগত ২৫বছর ধরে ভূ-গর্ভস্থ পানি তুলে বরেন্দ্র অঞ্চলকে মরুভূমিতে পরিণত করেছে। এখন তারা প্রকৃতি ধ্বংস করে লুটপাটে মেতে উঠেছে। কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তার দাপটের কাছে কৃষি মন্ত্রণালয়ের স্বায়ত্ত্বশাসিত এই প্রতিষ্ঠানটি এখন বরেন্দ্র অঞ্চলের মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। খোঁড়া অজুহাত দেখিয়ে বৃক্ষ নিধন করা হয়েছে তা নজিরবিহীন। এছাড়া, পুঠিয়াতেও একশ্রেণীর অসাধু জনপ্রতিনিধি ও কর্মকর্তার যোগসাজশে ব্যক্তিস্বার্থের জন্য গাছ উজাড় করা হয়েছে। সেখানেও প্রাণ ও প্রকৃতির ধ্বংসযজ্ঞ চলেছে। বৃক্ষ নিধনে প্রধানমন্ত্রী নিরুৎসাহিত করলেও তা মানছেন না খোদ সরকারী কর্মকর্তারাই। অবিলম্বে অভিযুক্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলেও ঘোষণা দেন তিনি।
এসময় আরো বক্তব্য রাখেন বাপা’র সহ- সভাপতি সেলিনা বেগম, সাবেক ভাইস চেয়ারম্যান সুফিয়া হাসান, এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশনের প্রতিষ্ঠাতা সভাপতি গোলাম নবী রনি, লাইভস্টোক সোসাইটির সাংগঠনিক সম্পাদক ডা. আল আমিন বিন আরমান, সাংবাদিক হেলেন খান, নারীনেত্রী শাহিনা বেগম, বাপা’র দপ্তর সম্পাদক জাহিদ হাসান ও প্রচার সম্পাদক কেএম জোবায়েদ জিতু।
উল্লেখ্য, সম্প্রতি চাঁপাইনবাগঞ্জের নাচোলে তাজা গাছকে মৃত দেখিয়ে প্রায় এক হাজার গাছ কেটে নিয়েছে বিএমডিএ। এছাড়াও পুঠিয়া উপজেলা পরিষদ চত্ত্বরে গাছ কাটা হয়েছে।

অক্টোবর ০১
০৫:৫৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]